ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
ক্র্যাবের নিন্দা

সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও হত্যা মামলা

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৮:৪৬ পিএম

সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও হত্যা মামলা

ছবি, সংগৃহীত

ঢাকা: সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাওভাবে একের পর এক হত্যা মামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ক্র্যাব সভাপতি কামরুজ্জামান খান এবং সাধারণ সম্পাদক সিরাজুল এই নিন্দা ও প্রতিবাদ জানান। পেশাদার সাংবাদিকদের এ ধরনের হয়রানীমূলক মামলা থেকে অবিলম্বে অব্যাহতির আহবান জানান তারা।

গত  ১১ সেপ্টেম্বর রাজধানীর ভাসানটেক থানায় ২৫ জন সাংবাদিককে আসামী করে হত্যা মামলা দায়ের করা হয়। এই মামলায় ক্রাবের সাবেক সহ-সভাপতি মঞ্জুরুল বারী নয়ন ১৯ নম্বর আসামি ও ডিআরইউর সদস্য সৈয়দ শুক্কুর আলী শুভকে ২৭ নম্বর আসামি করা হয়। বিষয়টিকে দুঃখজনক উল্লেখ করে ক্র্যাব নেতৃবৃন্দ বলেন, সাম্প্রতিক সময়ে অরো অনেক পেশাদার সাংবাদিকের নামে মামলা হয়েছে। কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা নেওয়ার আগে অধিকতর যাচাই করা উচিত বলে মনে করে ক্র্যাব।  

ক্র্যাব নেতৃবৃন্দ মনে করে, ঢালাওভাবে পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা দেয়া গণমাধ্যমের স্বাধীনতাকে সংকুচিত করবে। যাচাই ছাড়া সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা চলমান থাকলে পেশাদারিত্ব রক্ষায় ক্র্যাব বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে।

কোনো সাংবাদিকের বিরুদ্ধে দুর্নীতি বা অবৈধভাবে লাভবান হওয়ার সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকলে তা যেমন তদন্ত হওয়া প্রয়োজন, তেমনি স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে সংবাদকর্মীদের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলা দায়ের বন্ধ করা উচিত বলে মনে করে ক্র্যাব নেতৃবৃন্দ।

 

আরবি/এস

Link copied!