ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক

সাংবাদিক নিপীড়নের আইন বাদ দেয়ার দাবি সম্পাদকদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৪:২১ পিএম

সাংবাদিক নিপীড়নের আইন বাদ দেয়ার দাবি সম্পাদকদের

ছবি: সংগৃহীত

সাংবাদিক নিপীড়নের আইন বাদ দেয়ার দাবি জানিয়েছেন দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকগণ। এছাড়াও দেশের সরকারি সব সংবাদমাধ্যমের স্বায়ত্তশাসনের দাবিও করেছেন তারা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় এক বৈঠকে এসব প্রস্তাব জানান সংবাদমাধ্যমের সম্পাদকরা।

প্রধান উপদেষ্টার কাজের প্রতি সমর্থন জানিয়ে বৈঠকের পর সম্পাদকরা জানান, প্রধান উপদেষ্টার সঙ্গে দেড় ঘণ্টা বৈঠকে সাংবাদিকতাবিরোধী সব কালাকানুন বাতিল ও সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করা বন্ধের দাবি করা হয়েছে। 

বৈঠকে উপস্থিত ছিলেন, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ দৈনিক পত্রিকার সম্পাদকগণ।

বৈঠক শেষে ‘দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, বিটিভি-বিএসএস এবং রেডিও, যেগুলো সরকারের নিয়ন্ত্রণে সেগুলোকে স্বায়ত্ত শাসন দেওয়ার দাবি জানিয়েছি। তারা যেন পেশাগতভাবে দায়িত্ব পালন করতে পারে। প্রধান উপদেষ্টা বলেছেন, সারাবিশ্ব বাংলাদেশের দিকে তাকিয়ে আছে। তারা উৎসুক বাংলাদেশকে সহায়তা করতে।

সাংবাদিকতাবিরোধী সব কালাকানুন বাতিলের দাবি করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ডিজিটাল সিকিউরিটি আইন, সাইবার সিকিউরিটি আইনের মধ্যে সাংবাদিক নিপীড়নের যে অধ্যায়গুলো আছে সেগুলো কার্যত হবে না। এমনটা যাতে ঘোষণা করা হয়। এটা সংস্কারের জন্য ওনারা সময় নিয়ে করতে পারেন। তিনি সম্পূর্ণরূপে স্বাধীন সাংবাদিকতা বিশ্বাস করেন। আমাদেরকে যে বিশেষ আবেদন করেছেন, আমরা যেন আমাদের লেখনীর মাধ্যমে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠা করা। এ সরকারের ভুল ত্রুটি সোচ্চার ভাবে, নির্দ্বিধায় সেটা যেন কাগজে ছাপি। এই সরকারকে সাহায্য করি।’

তিনি আরও বলেন, ‘প্রধান উপদেষ্টা সত্যিকার অর্থে মিডিয়ার স্বাধীনতা বিশ্বাস করেন। মিডিয়াবান্ধব যদি কোনো সরকারপ্রধান আমরা পেয়ে থাকি, তাহলে আমরা এখন পেয়েছি। আমরা এর জন্য অত্যন্ত আনন্দিত। সংবিধান সংশোধনের বিষয়ে প্রধান উপদেষ্টা যদি মনে করেন যে, একটা গ্রুপ করে দেওয়া বা একটা বিশেষ কমিটি করে দিয়ে সব ধরনের আইনের যে পরিবর্তন করা হয়। আমারও সংবিধান সংস্কার চাই। আমরা গণতান্ত্রিক রিফর্ম চাই।’

মাহফুজ আনাম বলেন, অন্তর্বর্তী সরকার কতদিন থাকবে সেটা সম্পাদকদের কাছে জিজ্ঞেস করেছেন ডক্টর মোহাম্মদ ইউনুস। সে বিষয়ে অনেকের মতামত দিয়েছেন। তবে এই সরকারের মূল অ্যাজেন্ডা কী? সেটার অনুপাতে সময়। ২,৩, ৫বছর, ওনার নিজস্ব কোনো চিন্তা নেই। জাতি কী চায়? জনতা কী চিন্তা করছেন? সেটা তিনি জানতে চান। তিনি মিডিয়াকে আহ্বান করেছেন। আমরা যেন জনগণের কথা লিখি। 

আরবি/জেআই

Link copied!