ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

প্রথম আলো অনলাইন হ্যাকড!

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ১১:১২ এএম

প্রথম আলো অনলাইন হ্যাকড!

ছবি: সংগৃহীত

হ্যাক হয়েছে দৈনিক প্রথম আলোর অনলাইন ভার্সন। নিরাপত্তা-ত্রুটি বের করে দৈনিক প্রথম আলোর সম্পাদক ও কর্মীদের উদ্দেশে বার্তা প্রকাশ করেছে হ্যাকার। তবে এই কাজের মাধ্যমে প্রথম আলোর কোনো ক্ষতি করার ইচ্ছা তাদের নেই বলেও জানিয়েছে বার্তায়।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে প্রথম আলোর হোম পেজে ওই বার্তাটি দেখা যায়। বিষয়টি সমাধানে পত্রিকার তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মীরা কাজ করছেন বলে প্রথম আলোতে কর্মরত একজন সাংবাদিক নিশ্চিত করেছেন।

রূপালী বাংলাদেশের পাঠকদের সুবিধার্থে বার্তাটি হুবহু তুলে ধরা হলো,

প্রিয় মতিউর রহমান স্যার এবং প্রথম আলোর কর্মীবৃন্দ,

আমি প্রথমেই এই বিষয় পরিষ্কার করতে চাই যে আমি আপনাদের শত্রু নই বা দেশের সর্বাধিক পঠিত ও সবচেয়ে বিশ্বাসযোগ্য বাংলা সংবাদপত্র প্রথম আলোর কোনো সম্পদের ক্ষতি করার কোনো উদ্দেশ্য আমার নেই।

কিন্তু অনলাইন মাধ্যমে সংবাদ প্রচারের জন্য আপনাদের ওয়েবসাইটের ব্যবহৃত কুইনটাইপ টেকনলজিকস ইন্ডিয়া লিমিটেডের তৈরি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস)-এ গুরুত্বপূর্ণ নিরাপত্তা ত্রুটি রয়েছে।

যা ব্যবহার করে অসৎ উদ্দেশ্যপ্রণোদিত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রথম আলোর পূর্বপ্রকাশিত কোন সংবাদ বা তথ্য পরিবর্তন, পরিমার্জন বা নতুন কোন মিথ্যা তথ্য সংবাদ আকারে প্রকাশ করে প্রথম আলোর বিশ্বাসযোগ্যতা ব্যবহার করে সাধারণ মানুষের মধ্যে গুজব ছড়াতে পারে।

তাই আপনাদের সতর্ক করতে আমি এ বার্তাটি প্রকাশ করছি। আপনাদের প্রযুক্তি বিভাগ ও নির্বাহী কর্মকর্তাদের সামনে আমি সকল নিরাপত্তা ত্রুটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে ইচ্ছুক এবং যুক্ত প্রচেষ্ঠায় দ্রুত সময়ের মধ্যে তা সংশোধন করতে আগ্রহী। আমার সাথে যোগাযোগের জন্য [email protected] এই ঠিকানায় ই-মেইল করার অনুরোধ করা হলো।

ইতি,
প্রথম আলোর একজন শুভাকাঙ্ক্ষী

আরবি/জেআই

Link copied!