ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বকে ‘তিন শূণ্য ধারণা’ বিবেচনার পরামর্শ ড. ইউনূসের

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৯:৫৯ পিএম

বিশ্বকে ‘তিন শূণ্য ধারণা’ বিবেচনার পরামর্শ ড. ইউনূসের

ছবি: সংগৃহীত

ঢাকা: শূন্য দারিদ্র্য, শূন্য বেকারত্ব এবং শূন্য নেট কার্বন নিঃসরণ - পৃথিবীর জন্য একটা উজ্জ্বল ভবিষ্যতের প্রত্যাশা তুলে ধরতে গিয়ে ড. মুহাম্মদ ইউনূস এই ‍‍`তিন শূণ্য ধারণা‍‍` তুলে ধরেন জাতিসংঘের সাধারণ অধিবেশনে।

তিনি বলেন, "এক্ষেত্রে আমি বিশ্বাস করি যে, সমগ্র বিশ্ব একসাথে ‘তিন-শূন্য’-এর ধারণা বিবেচনা করতে পারে, যার মাধ্যমে আমরা - শূন্য দারিদ্র্য, শূন্য বেকারত্ব এবং শূন্য নেট কার্বন নিঃসরণ অর্জন করতে পারি। যেখানে পৃথিবীর প্রতিটি তরুণ-তরুণী চাকরি প্রার্থী না হয়ে বরং উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ পাবে। তাঁরা যেন সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও নিজ নিজ সৃজনশীলতার বিকাশ করতে পারে, যেখানে একটি ব্যবসায়িক উদ্যোগ সামাজিক সুফল, অর্থনৈতিক মুনাফা এবং প্রকৃতির প্রতি দায়িত্বশীলতার মধ্যে একটি চমৎকার ভারসাম্য আনতে মনোযোগী হতে পারে, যেখানে সামাজিক ব্যবসার মাধ্যমে যেকোন ব্যক্তি ভোগবাদী জীবনধারা থেকে উত্তরণ করে সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের সৃজনশীল শক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন।"

প্রধান উপদেষ্টা প্রকৃত প্রগতিশীল পৃথিবী গড়ার লক্ষ্যে বিশ্বনেতাদেরকে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের তাগিদ দেন। তিনি বলেন, "এই সময়ে তাই প্রয়োজন উন্নত ও উন্নয়নশীল সকল দেশসমূহ ও বিভিন্ন অংশীদারদের মধ্যে নতুন দৃষ্টিভঙ্গি, নতুন মূল্যবোধ এবং নতুন একতা। সামগ্রিকভাবে, এই লক্ষ্য অর্জনে জাতিসংঘ ব্যবস্থা, জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে সরকারসমূহ, সকল ব্যবসা প্রতিষ্ঠান, বেসরকারি অংশীজন (এনজিওসমূহ) এবং দাতব্য সংস্থাগুলোকে কাজ করতে হবে একসাথে।"

রূপালী বাংলাদেশ

Link copied!