ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের উদ্বেগ

জনপ্রশাসনের পুরোনো দোসররাই প্রশাসনের কলকাঠি নাড়ছেন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৬:১৯ পিএম

জনপ্রশাসনের পুরোনো দোসররাই প্রশাসনের কলকাঠি নাড়ছেন

ছবি: সংগৃহীত

সাবেক সরকারের সময়ে দোর্দণ্ড প্রভাব এবং ক্ষমতা দেখানোরাই জনপ্রশাসনে বসে প্রশাসনের কলকাঠি নাড়ছেন বলে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশ অ্যাডমিনিসট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সদস্যরা। বৃহস্পতিবার (১৫ আগস্ট) দুপুরে সংগঠনের পক্ষ থেকে এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়। এতে স্বাক্ষর করেন উপসচিব মোহাম্মদ মাহবুবুর রহমান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, স্বৈরাচারী সরকারের পতনের এক সপ্তাহ অতিবাহিত হলেও জনপ্রশাসনে তাদের দোসররাই দোর্দন্ড প্রতাপে প্রশাসনের কলকাঠি নাড়ছেন। বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের দর্শন ও জন-আকাঙ্ক্ষার প্রতিফলন হিসেবে নিরপেক্ষ, দক্ষ ও পেশাদার জনপ্রশাসন গড়ে তোলার প্রতিপক্ষ হিসেবে তারা পুনঃআবির্ভূত হয়েছেন। জনপ্রশাসনকে নিরপেক্ষভাবে সাজানোর পরিবর্তে বিগত অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের দোসর এবং ছাত্র জনতার ন্যায় সঙ্গত আন্দোলনে বাধাদানকারী এবং ছাত্র হত্যার মদদ দানকারী কর্মকর্তাদের দিয়েই জনপ্রশাসন সাজানোর পাঁয়তারা চলছে।

এতে আরো বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের ফসল এবং আপামর জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন হিসেবে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং পতিত সরকারের এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্য নিয়ে তারা জনপ্রশাসন ঢেলে সাজানোর নামে তাদেরই মদদপুষ্ট কর্মকর্তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় পদায়ন করছে। বিগত অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের সময়ে বঞ্চিত কর্মকর্তাদের আবারো বঞ্চিত রেখেই সুবিধাপ্রাপ্ত কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা হচ্ছে।  

বৈষম্যবিরোধী ছাত্রদের দাবীর প্রেক্ষিতে এখনো পদত্যাগ করছন না কোন সচিব। বরং গত ৩রা আগস্ট ২০২৪ তারিখের সচিব সভায় যে সকল সচিব বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে দমন করার শপথ গ্রহণ করেছেন এবং স্বৈরাচারী  সরকারকে সার্বিক সহযোগিতা  করার অঙ্গীকার করেছেন তারা এখনো বহাল আছেন। বিভিন্ন পর্যায়ে  ঘাপটি মেরে বসে থাকা বর্ণচোরা দলদাস কর্মকর্তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ থেকে এখনো সরিয়ে দেয়া হয়নি। ফলে শত শত শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত দ্বিতীয় স্বাধীনতা উক্ত মহল বিশেষের চক্রান্তে নস্যাৎ  হয়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা দৃঢ়ভাবে বলতে চাই যে, বিগত ১৬ বছরে অন্যায়ভাবে পদোন্নতি ও বঞ্চনার শিকার সকল পর্যায়ের কর্মকর্তাদের পদোন্নতি এবং পদায়ন না করে বিগত সরকারের আমলে সুবিধাভোগী কর্মকর্তাদের পাদায়ন এবং পদোন্নতি বঞ্চিতদের মধ্যে বিভাজন সৃষ্টির ষড়যন্ত্রকে কোনভাবেই বরদাশত করা হবে না। এ ধরনের উদ্যোগ গ্রহণ করার ফলে কোন অনাকাঙ্খিত পরিস্থিতির উদ্ভব হলে তার দায়-দায়িত্ব অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সরকারের দোসর  কর্মকর্তাদেরই বহন করতে হবে

আরবি/জেডআর

Link copied!