ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

অন্তর্বর্তী সরকারে নতুন চার উপদেষ্টার শপথ শুক্রবার

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৮:০৩ পিএম

অন্তর্বর্তী সরকারে নতুন চার উপদেষ্টার শপথ শুক্রবার

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের শপথ অনুষ্ঠান। ফাইল ছবি

অন্তর্বর্তীকালীন সরকারের কলেবর বাড়ছে। প্রধান উপদেষ্টাসহ আগের ১৭ সদস্যের উপদেষ্টা পরিষদে আরে নতুন করে যুক্ত হচ্ছেন ৪  উপদেষ্টা। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তারা শপথ গ্রহণ করবেন বঙ্গভবনে। এ নিয়ে প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস এর নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদের সদস্য-সংখ্যা ২১-এ দাঁড়ালো। উপদেষ্টা পরিষদে নতুন করে যুক্ত হওয়া চার সদস্য হচ্ছেন- প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী আলী ইমাম মজুমদার, অর্থনীতিবীদ ওয়াহিদ উদ্দিন মাহমুদ, লে জেনারেল (অব). জাহাঙ্গীর আলম চৌধুরী ও সাবেক সচিব মুহাম্মদ ফয়জুল কবির খান।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) প্রধান উপদেষ্টার দপ্তর ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধান উপদেষ্টা ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানায়, অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদের কলেবর  বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল শুক্রবার নতুন করে যুক্ত হওয়া চারজন উপদেষ্টা শপথ গ্রহণ করবেন।

রাষ্ট্রপতির দৈনিক কর্মসূচি থেকে জানা যায়, শুক্রবার (১৬ আগস্ট) বিকেল ৪টায় বঙ্গভবনে নতুন উপদেষ্টাদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পাঠ করাবেন। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ অন্যান্য উপদেষ্টারা উপস্থিত থাকবেন।

এর আগে তিন দফায় শপথ গ্রহণ করেন অন্তর্বর্তী সরকারের ১৭ উপদেষ্টা। এর মধ্যে ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিন উপদেষ্টা সেদিন শপথ নেননি।

পরদিন শুক্রবার প্রধান উপদেষ্টা এবং অন্যান্য উপদেষ্টাদের দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

পরে ১১ আগস্ট শপথ নেন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায় আর ১৩ আগস্ট শপথ নেন আরেক উপদেষ্টা ফারুক-ই-আজম।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ এবং দেশ থেকে পালিয়ে যান। এরপর বিলুপ্ত করা হয় দ্বাদশ জাতীয় সংসদ। গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার

আরবি/জেডআর

Link copied!