ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

দেশ পুনর্গঠনে জাপান-যুক্তরাজ্যের সহযোগিতা চান ড. মুহাম্মদ ইউনূস

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০১:০৬ পিএম

দেশ পুনর্গঠনে জাপান-যুক্তরাজ্যের সহযোগিতা চান ড. মুহাম্মদ ইউনূস

ছবি: সংগৃহীত

ঢাকা: দেশ পুনর্গঠনে জাপান ও যুক্তরাজ্য সরকারের কাছে অর্থনৈতিক সহযোগিতা চেয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (২১ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক ও জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি প্রধান উপদেষ্টার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এই সহযোগিতা কামনা করেন। এদিন বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম ফরেন সার্ভিস একাডেমিতে ব্রিফিংয়ে এ তথ্য জানান।

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে ড. ইউনূস বলেন, আমরা উত্তরাধিকার সূত্রে একটা ভঙ্গুর অর্থনীতি পেয়েছি। নতুন করে বাংলাদেশকে পুনর্গঠনে জাপান সরকার বড় ধরনের সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধান উপদেষ্টা রোহিঙ্গা প্রত্যাবাসন এবং তাদের জন্য জাপান সরকারের মানবিক সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানান।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিকে জাপানের দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী ভয়াবহ অবস্থার সঙ্গে তুলনা করেন। তিনি বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক কৌশলগত সম্পর্ক জোরদারে তার সরকারের আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত জানান, জাপানের বিখ্যাত চিত্রশিল্পী তাদাবান্দো বাংলাদেশের শিশুদের স্কুলের জন্য আগামী বছর লাইব্রেরির ডিজাইন করে দেবেন করবেন বলে উল্লেখ করেন।

আরবি/জেআই

Link copied!