ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ফের খোলা হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৩:৪৩ পিএম

ফের খোলা হলো কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

ছবি: সংগৃহীত

ভারি বৃষ্টি ও ভারতের উজানের পানিতে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে দেশের ফেনী, নোয়াখালী, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের অন্তত ১২টি জেলা। সেই সাথে এই টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানিও বৃদ্ধি পেয়েছে। এতে করে চূড়ান্ত বিপৎসীমায় পৌঁছেছে হ্রদের পানির স্তর।

এমন পরিস্থিতিতে বাঁধের ১৬টি জলকপাট রোববার (২৫ আগস্ট) রাত থেকে আবারও ৬ ইঞ্চি করে খুলে দেয়া হয়েছে, যা সোমবার (২৬ আগস্ট) পর্যন্ত অব্যাহত রয়েছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের তথ্যমতে, কাপ্তাই হ্রদের পানির ধারণক্ষমতা ১০৯ এমএসএল। সোমবার সকালে পানির স্তর ১০৮ দশমিক ৮৪ এমএসএল। এতে রাঙ্গামাটি জেলার কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, হ্রদে পানিবৃদ্ধি পাওয়ায় রোববার সকালে বাঁধের ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে দেয়া হয়। ৬ ঘণ্টা পানি ছাড়ার পর দুপুর ২টায় বন্ধ রাখা হয়। এর ৫ ঘণ্টা বিরতি দিয়ে সন্ধ্যা ৭টা থেকে পুনরায় ৬ ইঞ্চি করে ১৬টি জলকপাট খুলে দেয়া হয়; যা এখনও চলমান আছে।

তিনি আরও বলেন, ‘পানির স্তর স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত গেট খোলা থাকতে পারে। বাঁধের ১৬টি জলকপাট দিয়ে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি হ্রদ হতে নিষ্কাশন হচ্ছে।’

এদিকে হ্রদের পানি বাড়ায় রাঙ্গামাটি শহরের আসামবস্তি, শান্তিনগর, রির্জাভ বাজারসহ বেশ কয়েকটি এলাকায় বাড়িতে পানি ঢুকেছে। বাসায়, সড়কে পানি ওঠায় স্থানীয়রা পড়েছেন দুর্ভোগে। দ্রুত কাপ্তাই হ্রদে পানি কমিয়ে দেয়ার দাবি করেছেন স্থানীয়রা।

আরবি/জেআই

Link copied!