ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

চলমান বন্যা পরিস্থিতি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ১০:২৯ এএম

চলমান বন্যা পরিস্থিতি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত কমে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। এ অবস্থায় আগামী দু-একদিনে খুব বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গতকাল একদিনে দেশের বিভিন্ন স্থানের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।

শনিবার (৩১ আগস্ট) তাপমাত্রা এ অবস্থায় থাকতে পারে এবং দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তবে খুব বেশি নয়।

এদিকে, শুক্রবার (৩০ আগস্ট) বৃষ্টি কমে বেড়েছে গরমের মাত্রা। একদিনে দেশের বেশির ভাগ জায়গার সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার (২ সেপ্টেম্বর) থেকে বৃষ্টি বাড়তে পারে এবং কয়েক দিন টানা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে এই বৃষ্টিপাতে নতুন করে বন্যা পরিস্থিতি অবনতি হওয়ার কোনো আশঙ্কা নেই।

সংস্থাটি থেকে শনিবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টিপাত চলতে পারে। কোথাও কোথাও ভারি বৃষ্টি হতে পারে। তবে সামগ্রিকভাবে এই সময়ে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায় বৃষ্টি বেশি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এই মুহূর্তে মৌসুমি বায়ু কম সক্রিয় রয়েছে। এ কারণে বৃষ্টি কমে গেছে। তবে আগামী সোমবারের মধ্যে মৌসুমি বায়ু আবারও শক্তি অর্জন করতে পারে। এতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে, যা কয়েক দিন স্থায়ী হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল শুক্রবার দেশের বেশির ভাগ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এর মধ্যে সিরাজগঞ্জের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। এদিন সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ২৭ মিলিমিটার।

আরবি/জেআই

Link copied!