ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক ড. মোহাম্মদ আজম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৬:০৮ পিএম

বাংলা একাডেমির নতুন মহাপরিচালক ড. মোহাম্মদ আজম

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: বাংলা একাডেমির নতুন মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মোহাম্মদ আজম। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়। মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ ইব্রাহীম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলা একাডেমি আইন, ২০১৩ ধারা-২৬ (২) ও (৩) অনুযায়ী ড. মোহাম্মদ আজমকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ (তিন) বছর মেয়াদে বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিয়োগ প্রদান করা হলো।

বাংলা একাডেমি সূত্র জানিয়েছে, তারা প্রজ্ঞাপন পেয়েছে। শিগগির মহাপরিচালক তাঁর কাজে যোগদান করবেন। তিনি সাবেক মহাপরিচালক মো. হারুন-উর রশীদ আসকারীর স্থলাভিষিক্ত হবেন।

জানতে চাইলে মোহাম্মদ আজম বলেন, এখনও যোগদান করিনি। বিশ্ববিদ্যালয়ের কিছু প্রসিডিউর আছে, সেগুলো সম্পন্ন করতে হবে। রোববার হয়তো যোগদান করতে পারি।

ড. মোহাম্মদ আজম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ১৯৯৬ সালে স্নাতক এবং ১৯৯৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে পিএইচডি ডিগ্রি পান।

বিভিন্ন জার্নালে তাঁর লেখা প্রকাশিত হয়েছে। তাঁর লেখা উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘কবি ও কবিতার সন্ধানে’, ‘হুমায়ূন আহমেদ: পাঠ পদ্ধতি ও তাৎপর্য’, ‘বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ’ ইত্যাদি।

আরবি/ এইচএম

Link copied!