ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
বঙ্গোপসাগরে নিম্নচাপ

তিন উপকূলীয় এলাকায় নৌযান চলাচল বন্ধ

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৪:১২ পিএম

তিন উপকূলীয় এলাকায় নৌযান চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

বৈরী আবহাওয়ার কারণে হাতিয়াসহ তিন উপকূলীয় এলাকায় নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়া এক ইঞ্জিনবিশিষ্ট নৌযান চলাচলও বন্ধ রাখা হয়েছে। উপকূলীয় অঞ্চলে বৈরী আবহাওয়া চলছে। সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানো হয়েছে বলেও জানায় বিআইডব্লিউটিএ।

শনিবার (১৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নদীতে প্রচণ্ড ঢেউ থাকার কারণে এবং যাত্রীদের জানমালের নিরাপত্তায় ঢাকা থেকে হাতিয়া ও বেতুয়াগামী, বেতুয়া ও হাতিয়া থেকে ঢাকাগামী এবং ঢাকা থেকে খেপুপাড়াগামী ও খেপুপাড়া থেকে ঢাকাগামী- এই তিনটি উপকূলীয় অঞ্চলের নৌ পথে নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অন্যদিকে এক ইঞ্জিনবিশিষ্ট নৌযান চলাচল বন্ধ রাখার কথাও জানিয়েছে বিআইডব্লিউটিএ।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। স্থল নিম্নচাপ আকারে এটি এখন খুলনা অঞ্চলে অবস্থান করছে। এর প্রভাবে আজ শনিবার সারাদেশে বৃষ্টি হতে পারে। এছাড়াও সমুদ্রবন্দরসহ উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে জানান, এখন যে বৃষ্টি হচ্ছে, তা মূলত গভীর নিম্নচাপের কারণে। এটি স্থল নিম্নচাপ আকারে যশোর অঞ্চলে অবস্থান করছে। নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে সরে যাবে। এর প্রভাবে আজ সারাদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সোমবার থেকে বৃষ্টি কমতে পারে।

আরবি/জেআই

Link copied!