ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

গাজীপুরে বকেয়ার দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধে ভোগান্তি

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ১১:৫৬ পিএম

গাজীপুরে বকেয়ার দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধে ভোগান্তি

ছবি: রূপালী বাংলাদেশ

গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকায় বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক কারখানার শ্রমিকরা। নির্ধারিত সময়ে বেতনসহ অন্যান্য পাওনা পরিশোধ না করায় শনিবার সকাল ১০টার দিকে টিএন জেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন তারা। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যাত্রী, সাধারণ মানুষ ও চালকরা ভোগান্তিতে পড়েন। পরবর্তীতে মালিকপক্ষ বকেয়া পরিশোধের আশ্বাস দিলে একঘন্টা পর বেলা ১১টার দিকে সড়ক অবরোধ তুলে নেন শ্রমিকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, টিএন জেড গ্রুপের চার থেকে পাঁচটি পোশাক কারখানার শ্রমিকদের আগস্ট মাসের বেতন বকেয়া রয়েছে। কয়েকদিন যাবত বেতন পরিশোধের দাবিতে শ্রমিকরা কর্মবিরতি পালন করে আসছিলেন। গত ১৪ সেপ্টেম্বর তারা কারখানার সামনে বিক্ষোভ করে।

পরে কারখানা কর্তৃপক্ষ বকেয়া বেতন বৃহস্পতিবার পরিশোধের আশ্বাস দেয়। কারখানার শ্রমিকরা বিশৃঙ্খলা না করে শান্তিপূর্ণভাবে বকেয়া বেতনের জন্য অপেক্ষা করে সারাদিন পার হয়ে গেলেও কর্তৃপক্ষ তাদের বেতন দেয়নি এবং এ বিষয়ে কোনও কথা না বলে কারখানা ছুটি দিয়ে দেয়। শনিবার সকালে কারখানার সামনে জড়ো হয়ে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা। 

একপর্যায়ে তারা কলম্বিয়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এতে সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যাত্রী, সাধারণ মানুষ ও চালকরা ভোগান্তিতে পড়েন। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করেন। ২৪ সেপ্টেম্বর মালিকপক্ষ বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস দিলে একঘন্টা পর বেলা ১১টার দিকে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নেন।

টিএন জেড অ্যাপারেলস লিমিটেড কারখানার আন্দোলনরত শ্রমিকেরা বলেন, কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তারা কোনও মাসেই নির্ধারিত সময়ে বেতন পরিশোধ করে না। ১৪ সেপ্টেম্বর আন্দোলন করার পর কারখানা কর্তৃপক্ষ কথা দিয়েছিল ১৯ সেপ্টেম্বর বকেয়া বেতনসহ সব পাওনা পরিশোধ করবে। কিন্তু মাসের ২০ দিন চলে গেলেও কারখানা কর্তৃপক্ষ বেতন দেওয়ার প্রতিশ্রæতি দিয়ে টালবাহানা করছে। বাধ্য হয়ে আমরা আন্দোলন করছি।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শহিদুল ইসলাম বলেন, বকেয়া বেতন না দেওয়ায় শ্রমিকরা সড়ক অবরোধ করছেন। ২৪ সেপ্টেম্বর তাদের বকেয়া পাওনা পরিশোধের আশ্বাস দিলে তারা সড়ক অবরোধ তুলে নেন।

আরবি/জেডআর

Link copied!