ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনূস ও জো বাইডেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০১:৪৯ এএম

দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনূস ও জো বাইডেন

ড. ইউনূস ও জো বাইডেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের রাজধানী নিউইয়র্কে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে চলাকালে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ আরও কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানের সাথে বৈঠকে বসবেন ড. ইউনূস। এছাড়া, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গেও ড. ইউনূসের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় স্বাগতিক দেশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রদত্ত ডিনার পার্টিতে অন্য সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদলের নেতাদের সঙ্গে ড. ইউনূসও অংশ নেবেন। জাতিসংঘ সদর দফতরের কাছে ‘মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট’র বিশাল মিলনায়তনে এটি অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেন ডিনার পার্টিটিতে সবাইকে স্বাগত জানাবেন। এ সময় অতিথিদের সঙ্গে ফটোসেশনেও মিলিত হবেন ফার্স্টলেডি ও প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ২৭ সেপ্টেম্বর সকালে ড. ইউনূস সাধারণ অধিবেশনে (৮ নম্বর বক্তা হিসেবে) বক্তব্য উপস্থাপন করবেন বলে জাতিসংঘ সচিবালয় সূত্রে জানা গেছে। এদিন রাতের ফ্লাইটে ড. ইউনূস ঢাকার উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন। 

উল্লেখ্য, সাধারণ অধিবেশনের ফাঁকে মোদি-ইউনূস বৈঠকের সম্ভাবনা নেই বললেই চলে। দিল্লির কাছ থেকে বৈঠকের ব্যাপারে এখনও কোনো ইতিবাচক বার্তা পায়নি ঢাকা।

আরবি/জেডআর

Link copied!