ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
কার ফ্রি ডে আলোচনা

যানজটে ঢাকায় দিনে নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৭:০৪ পিএম

যানজটে ঢাকায় দিনে নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

ছবি: সংগৃহীত

প্রাইভেটকারের কারণে বাড়ছে রাজধানীর যানজট। ঢাকায় যানজটে দিনে ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়। আন্তর্জাতিক প্রাইভেট গাড়িমুক্ত দিবস উপলক্ষে রোববার (২২ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা পরিবহন কর্তৃপক্ষের (ডিটিসিএ) সেমিনারে এ তথ্য উপস্থাপন করা হয়।

ব্যক্তিগত গাড়ির পরিবর্তে গণপরিবহন ও নিরাপদ হাঁটাকে উৎসাহিত করতে সকালে হাতিরঝিলে সাইকেল র‌্যালির আয়োজন করে ডিটিসিএ। বন্ধ ছিল প্রাইভেটকার চলাচল। দুপুরে ডিটিসিএ ভবনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব এহছানুল হক।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মুহাম্মদ খান। সভাপতিত্ব করেন ডিটিসিএর নির্বাহী পরিচালক নীলিমা আখতার।

মূল প্রবন্ধে বলা হয়, গাড়িভিত্তিক উন্নয়নের দুষ্টচক্রে সড়ক, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও ফ্লাইওভার বাড়ছে। তবে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে স্থায়ী উদ্যোগ নেওয়া হয়নি। এতে সড়কে গাড়ি বাড়ায় যানজট ও দূষণও বাড়ছে। যানজট নিরসনে প্রাইভেটকার নিবন্ধনে নিয়ন্ত্রণ, কার ফ্রি স্কুল জোন গড়ে তোলা, পথচারীবান্ধব রাস্তা তৈরি, বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের সেবা ও পরিধি বৃদ্ধির প্রস্তাব করা হয় প্রবন্ধে।

অনুষ্ঠানে সিনিয়র সচিব এহছানুল হক বলেন, ঢাকা শহরে দেখা যায়, একটি শিশুর জন্য একটি ব্যক্তিগত গাড়ি ব্যবহার হচ্ছে। ফলে যানজট বাড়ছে। আর গণপরিবহনের সংখ্যা বাড়লেও শৃঙ্খলা না থাকায় সুফল পাওয়া যাচ্ছে না। একটি সড়ককে যেন সপ্তাহে এক দিন গাড়িমুক্ত রাখা যায়, সে জন্য সিটি করপোরেশন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের সঙ্গে আলোচনার মাধ্যমে উদ্যোগ নেওয়া হবে।

নীলিমা আখতার বলেন, ঢাকা শহরে ২০২৩ সাল পর্যন্ত নিবন্ধিত যানবাহনের মাত্র ১০ শতাংশ গণপরিবহন।

আরবি/ এইচএম

Link copied!