ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী বাংলাদেশ-জাপান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০১:০০ পিএম

সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী বাংলাদেশ-জাপান

ছবি সংগূহীত

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সৌজন্য সাক্ষাৎ করেছেন পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে। এসময় তারা আগামীতে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ব্যাপারে জোর দেন। গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাপানের রাষ্ট্রদূত দুই দেশের চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান কৌশলগত অংশীদারিত্বের তিনটি গুরুত্বপূর্ণ স্তম্ভের ওপর জোর দেন। সেগুলো হলো, রাজনৈতিক, প্রতিরক্ষা ও অর্থনৈতিক সম্পর্ক। পাশাপাশি দুই দেশের জনগণের সঙ্গে সম্পর্ক, যা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ উপাদান।

বাংলাদেশ ও জাপানের সম্পর্ক পরিপক্ব উল্লেখ করে উভয়পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। তারা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন এবং আশা প্রকাশ করেন যে, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, প্রতিরক্ষা সহযোগিতা, জনগণের মধ্যে যোগাযোগ, আঞ্চলিক সংযোগ এবং কূটনৈতিক সম্পৃক্ততা সামনের দিনগুলোতে আরও জোরদার হবে।

পররাষ্ট্র সচিব বাংলাদেশে জাহাজ পুনর্ব্যবহারযোগ্য শিল্পকে নিরাপদ ও টেকসই পদ্ধতিতে বিকাশে সহায়তা করতে জাপানি বিনিয়োগ চান। রাষ্ট্রদূত গত বছর জাপানের প্রতিশ্রুতি অনুযায়ী এই বিষয়ে প্রয়োজনীয় কাজ করার আশ্বাস দেন। পররাষ্ট্র সচিব এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তার জন্য জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য একটি টেকসই সমাধানের জন্য জাপানের অব্যাহত প্রচেষ্টাকে ধন্যবাদ জানান। তিনি ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গা এবং কক্সবাজারের ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের জন্য জাপানের মানবিক সহায়তার প্রশংসা করেন।

আরবি/এস

Link copied!