ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪
আগামীকাল বিশ্ব পর্যটন দিবস

‘পর্যটন মাস’ উদযাপনের উদ্যোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৫:৫৪ পিএম

‘পর্যটন মাস’ উদযাপনের উদ্যোগ

ছবি: রূপালী বাংলাদেশ

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক নির্ধারিত এ দিবসের এবারের প্রতিপাদ্য ‘ট্যুরিজম এন্ড পিস’ যার বাংলা প্রতিপাদ্য করা হয়েছে ‘পর্যটন শান্তির সোপান’। দিবসটি পালন উপলক্ষে আজ বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রাণলয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিশ্বব্যাপী পর্যটনের প্রচার ও প্রসারে ১৯৮০ সাল থেকে জাতিসংঘের পর্যটন বিষয়ক সংস্থা ‘ইউএন ট্যুরিজম’ ঘোষিত এ দিবসটি সকল সদস্য দেশে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়ে আসছে। বাংলাদেশেও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে যথাযথভাবে দিবসটি উদযাপিত হতে যাচ্ছে দিবস উদযাপনের বিষয়ে আজকের সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব নাসরীন জাহান বলেন, দেশের তরুণ প্রজন্মসহ পর্যটন শিল্পের নিবিড় এবং টেকসই উন্নয়নে দেশের জনসাধারণকে সম্পৃক্ত করার লক্ষ্যে পর্যায়ক্রমে ‘পর্যটন সপ্তাহ’ ও ‘পর্যটন মাস’ উদযাপনের উদ্যোগ নেয়া হবে। পর্যটন শিল্প বিকাশের সব সম্ভাবনা এ দেশে বিরাজমান। এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে একটি আকর্ষণীয় পর্যটন গন্তব্যে পরিণত করতে আরো নতুন নতুন উদ্যোগ নেয়া হবে। পর্যটন শুধু এককভাবে সরকারের কাজ নয়। জনসাধারণ এর মূল অংশীদার। তাই পর্যটন শিল্পের বিকাশ সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, দেশের মোট জিডিপির শতকরা ৩.০২ শতাংশ আসে এই শিল্প থেকে। জাতীয় শিল্পনীতি ২০২২-এ পর্যটনশিল্পের ১২ টি উপখাতের উল্লেখ রয়েছে যেখানে অসংখ্য মানুষের কর্মসংস্থানের সুযোগ রয়েছে। পর্যটন শিল্পের সার্বিক উন্নয়নে ‘ট্যুরিজম মাস্টার প্ল্যান’ অনুযায়ী কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জুলাই-আগস্ট অভ্যুত্থানের  বীর শহিদদের পরিবারের সদস্যকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পর্যটন শিল্পে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ নেয়া হবে বলে জানান পর্যটন সচিব।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান একেএম আফতাব হোসেন প্রামাণিক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম ফাতেমা রহিম ভীনা, মো. আনিসুর রহমান, আব্দুন নাসের খান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য এস এম লাবলু উপস্থিত ছিলেন।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধান উপদেষ্টা ইতোমধ্যে বাণী প্রদান করেছেন। এ উপলক্ষ্যে সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ করা হবে। 
দিবসটি উদযাপন করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন দপ্তর-সংস্থাসমূহ, ট্যুরিস্ট পুলিশ এবং অন্যান্য সরকারি-বেসরকারি সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।  

অনুষ্ঠানসুচির মধ্যে রয়েছে- ১. শুক্রবার সকাল ৮ টায় রাজধানীর আগারগাঁও পর্যটন ভবন থেকে বর্ণাঢ্য র‌্যলি

২. সকাল ৯ টায় পর্যটন ভবনের ‘শৈলপ্রপাত হলে’ দিবসটি নিয়ে সেমিনার 

৩. হোটেল-মোটেল-রেস্তোরাঁয় বিশেষ ডিসকাউন্ট 

৪. ‘লাইভ কুকিং শো’ 

৫. বিমান টিকেটে বিশেষ ছাড় 

৬. জেলায় জেলায় শিশুদের নিয়ে পর্যটনকেন্দ্রিক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা। এছাড়া জেলা পর্যায়েও উৎসবমুখর পরিবেশে দিবসটি উদযাপনের আয়োজন করা হয়েছে।

আরবি/জেডআর

Link copied!