ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

’মানবাধিকারকে কেন্দ্রবিন্দুতে রেখে নির্বাচনী ব্যবস্থার সংস্কার জরুরি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৭:৪৪ পিএম

’মানবাধিকারকে কেন্দ্রবিন্দুতে রেখে নির্বাচনী ব্যবস্থার সংস্কার জরুরি’

ছবি, সংগৃহীত

ঢাকা: বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমসের (আইএফইএস) এর ৩ সদস্যের প্রতিনিধিদল কমিশনের সাথে সাক্ষাৎ করেন। এ সময় ছাত্র-জনতার গণঅভ্যুত্থান প্রেক্ষাপটে মানবাধিকার সংক্রান্ত বিষয়াদি, রাজনৈতিক ও নির্বাচনী সংস্কৃতি, নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, নির্বাচনকেন্দ্রিক সহিংসতা ও নিরাপত্তা, প্রবাসীদের নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ ও অধিকার সুরক্ষা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংস্কার রাজনৈতিক শিষ্ঠাচার ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। পাশাপাশি, নির্বাচনকালীন নাগরিক ও সুশীল সমাজ, গণমাধ্যম, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা ও কার্যক্রম নিয়েও বিস্তারিত আলোচনা হয়।  

জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ প্রতিনিধিদলের বিভিন্ন প্রশ্নের জবাবে নির্বাচন বিষয়ক সাংবিধানিক দৃষ্টিভঙ্গি, আইনি কাঠামো, বাংলাদেশের নির্বাচনী সংস্কৃতি ইত্যাদি বিষয় উপস্থাপন করেন। তিনি নির্বাচনকালীন মানবাধিকার সুরক্ষার বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন এবং কমিশনের পক্ষ থেকে শক্তিশালী নির্বাচনব্যবস্থা ও ইতিবাচক নির্বাচনকালীন সংস্কৃতি নির্মাণে সকল ধরনের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বৈঠককালে জাতীয় মানবাধিকার কমিশনের পক্ষ থেকে প্রতিনিধিদলকে নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচনপরবর্তী মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ, সুরক্ষা ও উন্নয়নের লক্ষ্যে বর্তমান কমিশন প্রণিত ‘নির্বাচনকালীন মানবাধিকার সুরক্ষা বিষয়ক নির্দেশিকা’ প্রদান করা হয়। এই নির্দেশিকা প্রণয়নের পেছনে মানবাধিকার ও নাগরিক অধিকার সুরক্ষার পাশাপাশি রাজনৈতিক সহনশীলতা ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখাই ছিলো জাতীয় মানবাধিকার কমিশনের উদ্দেশ্য। জাতীয় মানবাধিকার কমিশন নির্বাচন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান, নির্বাচনী প্রার্থী, নাগরিক ও ভোটারসহ সকলের অধিকার, দায়িত্ব ও করণীয় সম্পর্কে সচেতনতা তৈরি এবং জাতিগত, ধর্মীয় ও অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানবাধিকার সুরক্ষা ও মর্যাদাপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ বলে জানান কমিশনের মাননীয় চেয়ারম্যান।

উল্লেখ্য, অন্তর্বর্তী সরকারের পক্ষ থেকে সংস্কারের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে স্থায়ীত্বশীল প্রভাব রাখতে পারবে বলে কমিশন আশা করে। যে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সিদ্ধান্তকে স্বাগত জানায় কমিশন। কমিশন বিশ্বাস করে মানবাধিকারকে অগ্রাধিকার দিয়ে আমাদের নির্বাচনী সংস্কৃতির বিকাশ হবে। বৈঠককালে কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, সার্বক্ষণিক সদস্য মোঃ সেলিম রেজা, সচিব জনাব সেবাষ্টিন রেমা ও পরিচালক (অভিযোগ ও তদন্ত) কাজী আরফান আশিক। প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন নিনাদ ম্যারিনকোভিচ, ম্যানুয়েল ওয়ালি ও ফার্নেন্দা বুরিল প্রমূখ।

 

আরবি/এস

Link copied!