ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

সংসদ এলাকায় হবে ৩ সংস্কার কমিশনের কার্যালয়

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৮:৪৪ পিএম

সংসদ এলাকায় হবে ৩ সংস্কার কমিশনের কার্যালয়

ছবি: সংগৃহীত

দেশের সংস্কারের জন্য ছয়টি কমিশন গঠন করেছে অন্তর্বর্তীকালীন সরকার। এ কমিশন আগামী ১ অক্টোবর থেকে তাঁদের কার্যক্রম শুরু করবে।

এর মধ্যে বিচার বিভাগ, সংবিধান সংস্কার কমিশনসহ তিনটি কমিশনের কার্যালয় হবে সংসদ এলাকার এমপি হোস্টেলে। সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবন এলাকার এমপি হোস্টেলের বিচার বিভাগ সংস্কার কমিশনের কার্যালয় পরিদর্শন করেন আইন সচিব মো. গোলাম রব্বানী।

তিনি জানান, এমপি হোস্টেলের ১ নম্বর ব্লকের চারটি রুমে বিচার বিভাগ সংস্কার কমিশনের কার্যালয় হিসেবে ব্যবহার করা হবে। তিনি বলেন, রুমগুলো এখনো তৈরি হয়নি। তাই সংসদের সচিব ও পিডব্লিউডির ইঞ্জিনিয়ারদের নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে তাঁরা রুমগুলো তৈরি করে দেন। আশা করি, আগামী ১ তারিখের মধ্যে তাঁরা কাজ শুরু করতে পারবেন।

বাকি পাঁচ কমিশনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওই পাঁচটি কমিশনের বিষয়ে গণপূর্ত থেকে ভিন্ন ভিন্নভাবে অ্যারেঞ্জমেন্ট করা হয়েছে বলে আমি শুনেছি।

বিচার বিভাগ সংস্কার কমিশনের সাচিবিক দায়িত্ব কে পালন করবেন জানতে চাইলে তিনি বলেন, বিচার বিভাগ সংস্কার কমিশনের যিনি সাচিবিক দায়িত্ব পালন করবেন, তিনি বিচার বিভাগীয় কর্মকর্তা হবেন। এটা আইন মন্ত্রণালয় থেকে নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এদিকে, এখনো দুর্নীতি দমন সংস্কার কমিশনের কার্যালয় ঠিক হয়নি বলে জানিয়েছেন কমিশন প্রধান ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ‘আমার জানামতে ১ অক্টোবর থেকে কার্যক্রম শুরু হওয়ার কথা। ডিসেম্বরের শেষ পর্যন্ত এটা চলার কথা। আশা করছি দু-এক দিনের মধ্যে প্রজ্ঞাপন জারির মাধ্যমে কমিশনের কর্মপরিধি জানা যাবে।’

ইফতেখারুজ্জামান বলেন, আমি চেষ্টা করব আমার কাজটা স্বাধীনভাবে করার জন্য। যেখানে যেভাবে করি না কেন, কাজটা যেন স্বাধীনভাবে করতে পারি।

আরবি/ এইচএম

Link copied!