ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

এখনও সাড়ে ৮ হাজার আনসার সদস্য স্থগিত: ডিজি

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৬:৪১ পিএম

এখনও সাড়ে ৮ হাজার আনসার সদস্য স্থগিত: ডিজি

ছবি: সংগৃহীত

ছাত্র জনতার অভ্যুত্থানের পর আনসার সদস্যদের বিদ্রোহের ঘটনায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ৮ হাজার আনসার সদস্যকে তাদের কর্মক্ষেত্রে সাময়িকভাবে স্থগিত করে রাখা হয়েছে বলে জানিয়েছেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ।

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর খিলগাঁওয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদরদপ্তরে শারদীয় দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, সারাদেশে মোট ৩২ হাজার ৬৬৬টি পূজা মন্ডপে ২ লাখ ১২ হাজার ১৯২ জন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার-ভিডিপি সদস্য-সদস্যা মোতায়েন করবে। এ সব সদস্য আগামী ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ৬ দিন পূজামন্ডপের নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

তিনি বলেন, ছাত্র জনতার অভ্যুত্থানের পর আনসারের কিছু উচ্ছৃঙ্খল সদস্য সচিবালয়ের সামনে বিদ্রোহ করেন। এর পরিপ্রেক্ষিতে ছাত্র-জনতার মধ্যে একটি ক্ষোভ সৃষ্টি হয়েছে। অঙ্গীভূত আনসার সদস্যদের আন্দোলনের প্রেক্ষাপটে আমাদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। সেই তদন্ত কমিটির প্রাথমিক কাজ শেষ হয়েছে।

আনসার ডিজি বলেন, এই আন্দোলনের পরবর্তী সময়ে আমরা প্রায় ১৩ হাজার ৮০ জন আনসার সদস্যকে সাময়িক স্থগিত করে রেখেছিলাম। তাদের স্থগিত করার পর আমরা তাদের কোনো ডিউটি দেইনি। তবে আমরা এই ১৩ হাজার ৮০ জনকে আরও যাচাই-বাছাই করেছি। আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টতা বা তেমনভাবে সম্পৃক্ততা ছিল না, এমন ৪ হাজার ৬৬৯ জনকে সাধারণ ক্ষমার আওতায় এনে কার্যক্রমে অন্তর্ভুক্ত করেছি।

আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, তবে এখনও ৮ হাজার ৬১১ জন আনসার সদস্যকে সাময়িক স্থগিত করে রাখা হয়েছে। আর আন্দোলনের সময় যারা খুবই আগ্রাসী এবং হিংসাত্মক ভূমিকা পালন করেছে তাদের বিরুদ্ধে আইনি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ৪৪৭ জন আনসার সদস্য গ্রেপ্তার রয়েছেন। উচ্ছৃঙ্খল আনসার সদস্যদের বিরুদ্ধে এখন পর্যন্ত ১১টি মামলা দায়ের করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

আরবি/এফআই

Link copied!