ঢাকা বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪
ফেব্রুয়ারিতে পুরোপুরি বন্ধ

সেন্টমার্টিনে রাতে থাকতে পারবে না পর্যটকরা

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৬:৫৬ পিএম

সেন্টমার্টিনে রাতে থাকতে পারবে না পর্যটকরা

ফাইল ছবি

সেন্টমার্টিন দ্বীপ নভেম্বরে যেতে পারবে পর্যটকরা, তবে রাতে থাকতে পারবে না। মঙ্গলবার (২২ অক্টোবর) উপদেষ্টা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জানানো হয়েছে, ডিসেম্বর ও জানুয়ারিতে সর্বোচ্চ ২ হাজার জন যেতে পারবেন। ফেব্রুয়ারিতে পুরোপুরি পর্যটন বন্ধ থাকবে।

সেন্টমার্টিনে ভ্রমণ নিয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর জানান, আগামী নভেম্বরে পর্যটকেরা সেন্ট মার্টিনে যেতে পারলেও রাতে অবস্থান করতে পারবেন না। তবে ডিসেম্বর ও জানুয়ারিতে পর্যটকেরা রাতেও অবস্থান করতে পারবেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

অপূর্ব জাহাঙ্গীর বলেন, নভেম্বরে রাতে সেন্ট মার্টিনে থাকতে পারবেন না পর্যটকেরা। ডিসেম্বর ও জানুয়ারিতে প্রতিদিন দুই হাজার করে পর্যটক যেতে পারবেন, রাতেও থাকতে পারবেন। আর ফেব্রুয়ারিতে কোনো পর্যটক সেন্ট মার্টিনে যেতে পারবেন না, তখন পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। এ ছাড়া সেন্ট মার্টিনে ওয়ান-টাইমের প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

সেন্টমার্টিন ভ্রমণ নিয়ে পর্যটন মৌসুম শুরুর আগেই সিদ্ধান্তসেন্ট মার্টিন ভ্রমণ নিয়ে পর্যটন মৌসুম শুরুর আগেই সিদ্ধান্ত
এর আগে গত ৭ অক্টোবর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সেন্ট মার্টিন দ্বীপে ভ্রমণসংক্রান্ত বিভিন্ন বিধিনিষেধ আগামী পর্যটন মৌসুম শুরুর আগে অর্থাৎ নভেম্বরের আগেই কার্যকর করা হবে। সেন্ট মার্টিন, কক্সবাজার ও কুয়াকাটাকে সিঙ্গেল ইউজ (একবার ব্যবহারযোগ্য) প্লাস্টিক ব্যবহার মুক্ত করার কাজটা শুরু করব। এটা এক দিনে হবে না। কিন্তু কাজটা শুরু করা হবে।

এর আগে সেন্ট মার্টিন দ্বীপে পর্যটক সীমিত ও রাতযাপন নিষিদ্ধ না করে বরং ব্যবস্থাপনার সক্ষমতা ও পরিবেশ রক্ষার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে দ্বীপটির জীববৈচিত্র্য রক্ষার দাবি জানিয়েছেন দ্বীপবাসী ও পর্যক-সংশ্লিষ্ট বেসরকারি খাতের অংশীজনরা।

এর আগে শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলন এ দাবি জানান তারা।

আরবি/ এইচএম

Link copied!