ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

অতিরিক্ত আইজিপি হলেন মতিউর রহমান শেখ

মেহেদী হাসান

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ১২:৩৩ পিএম

অতিরিক্ত আইজিপি হলেন মতিউর রহমান শেখ

ফাইল ছবি

পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদায় পদোন্নতি পেয়ে অতিরিক্ত মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) হয়েছেন পুলিশ স্টাফ কলেজে কর্মরত উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. মতিউর রহমান শেখ।  

বুধবার (২ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখা থেকে এক প্রজ্ঞাপনে এ পদোন্নতির কথা জানানো হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব আবু সাঈদ।  এতে বলা হয়, জনস্বার্থে জারি করা এই আদেশ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।

মতিউর রহমান শেখ গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়নের নারগানা গ্রামের মৃত হাফিজ উদ্দিন ডাক্তারের ছেলে। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

এছাড়াও ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর (এমবিএ) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ক্রিমিনোলজি এন্ড ক্রিমিনাল জাস্টিস স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিসিএস ১২তম ব্যাচের কর্মকর্তা ১৯৯১ সালে পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন তিনি। মো. মতিউর রহমান শেখ পুলিশ সুপার হিসেবে বগুড়া জেলায় দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের পূর্ব তিমুর ও লাইবেরিয়ায় শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ১৮ আগস্ট পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি পেয়েছেন মো. মতিউর রহমান শেখ। কর্মজীবনের ৮ বছর বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের (পিএসসি) প্রশিক্ষণ, গবেষণা ও উন্নয়ন কার্যক্রমে দায়িত্ব পালন করেনছেন।

পিএসসির অনেক জাতীয় ও আন্তর্জাতিক কর্মকাণ্ডে একজন স্ব-উৎসাহী কর্মী ছিলেন তিনি। কল্যাণকর কাজের স্বীকৃতি হিসেবে ‘পুলিশ ফোর্স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ’ পেয়েছেন।  প্রশংসনীয় ও ভালো কাজের জন্য দেওয়া এই ব্যাজ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার। মো. মতিউর রহমান শেখের স্ত্রী ফারহানা মমতাজ। তাদের আনিকা তাহিসন ও তাহযীব রহমান নামে দুই সন্তান রয়েছে।

মতিউর রহমান শেখের সাথে আরও ৫ পুলিশ কর্মকর্তা পদোন্নতি পেয়ে অতিরিক্ত আইজিপি হয়েছেন।   তারা হলেন.. মো. আলমগীর আলম, সরদার তমিজ উদ্দিন আহমেদ, মো. দেলোয়ার হোসেন মিঞা, মো. শাহ আলম ও মো. আবদুল্লাহ আল মাহমুদ।

আরবি/জেআই

Link copied!