ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
ছাত্র-জনতার অভ্যুত্থান

আহত ১৬০ জনকে দেখেছেন চীনা চিকিৎসকদল

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৩:৩৪ পিএম

আহত ১৬০ জনকে দেখেছেন চীনা চিকিৎসকদল

ছবি: সংগৃহীত

ছাত্র জনতার অভ্যুত্থানে আহত ১৬০ জন রোগীকে দেখেছেন চীন থেকে আগত চিকিৎসকদল। শুধু তাই নয়,  ১০৫ জন রোগীর মেডিকেল রেকর্ড পরীক্ষা করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্য সেবা বিভাগের (পরিকল্পনা অনুবিভাগ) অতিরিক্ত সচিব ড. শাহ মো. হেলাল উদ্দিন এসব কথা জানান।

এসময় তিনি বলেন, বাংলাদেশ সরকারের আমন্ত্রনে চীনের মেডিকেল টিম অতি দ্রুত সময়ে ঢাকায় আসে। এই টিম ২২ সেপ্টেম্বর বাংলাদেশে আসে এবং তারা ২৩ সেপ্টেম্বর থেকে কাজ শুরু করে। গতকাল পর্যন্ত তারা পাঁচটা হাসপাতাল ভিজিট করেছে। এই সময়ের মধ্যে তারা ১৬০ জন রোগীকে ভিজিট করেছেন। ১০৫ জন রোগীর মেডিকেল রেকর্ড পরীক্ষা করেছেন। এই টিম মূলত মেডিকেল অ্যাসেসমেন্ট টিম। এই অ্যাসেসমেন্ট টিম চায়না সরকার খুব দ্রুততম সময় বাংলাদেশে পাঠিয়েছে।

তিনি আরও বলেন, এই ১০৫ জন রোগীর মধ্যে কয়েকজন রোগী খুবই মেডিকেল ইনজোর্ড। এই রোগীদের বিষয়ে তারা কিছু পরামর্শ দিয়েছেন। তারা তাদের সিনিয়রদের সঙ্গে পরামর্শ করে দ্রুত একটি পূর্ণাঙ্গ অ্যাসেসমেন্ট আমাদের পাঠাবেন। মেডিকেল ইনজোর্ড পেসেন্টের মধ্যে ২-৩ জন আইসিইউতে আছেন। কিছু আছে নার্ভ ইনজুরি পেসেন্ট। একজন আছেন চোখের রোগী।

ড. শাহ মো. হেলাল উদ্দিন বলেন, চাইনিজ এক্সপার্টদের দেশে এনে অথবা যদি প্রয়োজন হয় এই সব পেশেন্টকে আমরা দেশের বাইরে পাঠানোর চিন্তাভাবনা করছি। এই বিষয়ে আমাদের সিনিয়র সচিব এবং উপদেষ্টা মহোদয় খুবই আন্তরিক। আমাদের পক্ষ থেকে এই সব রোগীদের চিকিৎসায় কোনো ঘাটতি নেই।

আরবি/জেআই

Link copied!