ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪

শিগগিরই ড্যাপ সংশোধন করা হবে: রাজউক চেয়ারম্যান

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ১০:৫৭ পিএম

শিগগিরই ড্যাপ সংশোধন করা হবে: রাজউক চেয়ারম্যান

ছবি: সংগৃহীত

ঢাকা: আবাসন শিল্পের টেকসই উন্নয়ন নিশ্চিতে শিগগিরই ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) সংশোধন করা হবে বলে রূপালী বাংলাদেশকে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর রহমান সরকার। রাজউক চেয়ারম্যানের সভাপতিত্বে শিগগিরই তাঁর নিজের কার্যালয়ে এ বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে। 

ড্যাপ সংশোধনের এই উদ্যোগে সবার জন্য বাসস্থান নিশ্চিতকরণ সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে আবাসন খাতের বড় সংগঠন রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ রিহ্যাবসহ সব অংশীজনের সঙ্গে বৈঠক করে সবার মতামত নিবে রাজউক।

জানা গেছে, ইতোমধ্যে বিশদ অঞ্চল পরিকল্পনা ড্যাপ (২০২২-৩৫) বাতিলের দাবি জানিয়েছে রিহ্যাব। শুধু তাই নয়, ড্যাপ ২০২২-৩৫ কে বৈষম্যমূলক আখ্যা দিয়ে তা বাতিল করার জন্য গত ২০ আগস্ট গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খানের সঙ্গে বৈঠক করে রিহ্যাব পরিচালনা পর্ষদ।

পরবর্তীতে ২১ আগস্ট সিরডাপ মিলনায়তনে রিহ্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে ড্যাপ সংশোধনের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হয়। রিহ্যাবের বর্তমান পরিচালনা পর্ষদ মনে করে, ঢাকা শহরকে বাসযোগ্য ও পরিবেশসম্মত নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশেষজ্ঞগণ অনেক যাচাই-বাছাই সাপেক্ষে ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ জারি করেন।

কোভিড-১৯ মহামারি চলাকালে তড়িঘড়ি করে নামমাত্র গণশুনানি দেখিয়ে মানুষের মতামতকে আমলে না নিয়ে গত ২২ আগস্ট বৈষম্যমূলক ও ত্রুটিপূর্ণ ড্যাপ বিশদ অঞ্চল পরিকল্পনা ২০২২-৩৫ প্রকাশ করা হয়। যার ফলে ঢাকা শহরে আবাসন খাতের উন্নয়ন একেবারেই স্থবির হয়ে পড়েছে। এটা প্রকাশের পর থেকে এ খাতের ডেভেলপাররা নতুন কোনো প্রকল্প গ্রহণ করতে পারছে না। এ কারণে অন্তর্বর্তী সরকারের কাছে রিহ্যাব বৈষম্যমূলক ও ত্রুটিপূর্ণ ড্যাপ ২০২২-৩৫ বাতিল করার দাবি জানিয়েছে। এ ছাড়া ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ ও মাস্টার প্ল্যান-২০১০ বিধি অনুসারে ভবনের নকশা অনুমোদনের আদেশ প্রদান করারও দাবি জানায় সংগঠনটি।

এই দাবির পরিপ্রেক্ষিতে বিষয়টি আমলে নিয়ে রাজউক ড্যাপ সংশোধনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে।

আরবি/জেডআর

Link copied!