ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

ঘাটতি ছিল এনআইডি সিস্টেমে : ইসি সচিব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৬:৪৮ পিএম

ঘাটতি ছিল এনআইডি সিস্টেমে : ইসি সচিব

ছবি সংগৃহীত

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সিস্টেমে ঘাটতি ছিল বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম। ঘাটতিগুলো আমরা ধীরে ধীরে ডেভেলপ করছি, জানিয়ে তিনি বলেন এগুলোই সংস্কার হচ্ছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের সভাকক্ষে আয়োজিত এক অনলাইন বৈঠকপূর্ব ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

২০১৫ সালে ভোটার হওয়ার পর সম্প্রতি এক ব্যক্তি পুনরায় ভোটার হতে পেরেছেন। এমন বিষয়ও দেখতে হয়েছে। ফিঙ্গার প্রিন্ট ওলট-পালটের কথা বলেন, বাম হাতের জায়গায় ডান হাত ব্যবহার করার কথা বলেন, এসকল বিষয়ে আমলে নিয়ে তিনি কথা বলেন।

সচিব বলেন, বাম হাত ডান হাতের বিষয় তো পরে। পায়ের আঙুল দিয়েও নাকি ভোটার হচ্ছে। পায়ের আঙুল দিয়েও ভোটার হয়। ফিঙ্গার প্রিন্ট যেখানে নেওয়া হচ্ছে, সেই জায়গা সিসি ক্যামেরার আওতায় আনার চেষ্টা করছি। আমরা এই সিস্টেমে যেহেতু ঘাটতি ছিল এগুলোই ধীরে ধীরে ডেভেলপ করছি। এগুলোই তো হলো সংস্কার করা।

যে কর্মকর্তা এগুলো করছে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে শফিউল আজিম বলেন, আমার লোক যদি ভুল করে থাকে, তাহলে ব্যক্তির কাছে ক্ষমতা চাইতে হবে। যদি কোথাও গাফিলতি হয় জানাবেন

রোহিঙ্গা ভোটার ঠেকাতে করণীয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, রোহিঙ্গা ভোটারের জন্য আমরা অফিসার নিয়োগ করেছি। তাদের ভোটার করার ক্ষেত্রে যেই জড়িত থাকবে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব। দুদক থেকে অভিযোগ এসেছে। তদন্ত চলছে।
 

আরবি/এস

Link copied!