ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

প্রবাসী কল্যাণ সচিবের অবস্থান স্পষ্ট করার দাবি বায়রা সদস্যদের

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ১২:৪৩ পিএম

প্রবাসী কল্যাণ সচিবের অবস্থান স্পষ্ট করার দাবি বায়রা সদস্যদের

ছবি: রূপালী বাংলাদেশ

বিগত সরকারের সময়ে নিয়োগ পাওয়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে তার অবস্থান পরিষ্কার করতে হবে বলে জানিয়েছেন রিক্রুটিং মালিকদের সংগঠন বায়রার একাংশ। বৃহস্পতিবার (৩ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানান।

তারা বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার ধ্বংসের জন্য যারা দায়ী সেই মাসুদ উদ্দিন চৌধুরী, সাবেক এমপি বেনজির আহমেদ ও নিজাম হাজারীদের সহযোগী হিসেবে এই সচিব নিয়োগ পেয়েছেন। তিনি এখনো বহাল তবিয়তে আছেন। তিনি আসলে কার লোক সেটা পরিষ্কার করছেন না। তার উচিত নিজের অবস্থান পরিষ্কার করা। সচিবের অদক্ষতা, অযথা সময় ক্ষেপণের কারণে শ্রমিক সংকট তৈরি হয়েছে বলে যে অভিযোগ উঠেছে সে বিষয়ে জানতে চাইলে বায়রা নেতৃবৃন্দ এসব কথা বলেন।

এদিন মালয়েশিয়ার শ্রমবাজার অবাধ খুলে দেওয়াসহ বিভিন্ন দাবিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন বায়রার সদস্যদের একটি অংশ। এতে উপস্থিত ছিলেন, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজ উল ইসলাম, যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম, বায়রার সদস্য ও বিএনপি নেতা খন্দার আবু আশফাক, সাবেক যুগ্ম মহাসচিব নূরুল আমিন, বায়রার কার্যবনির্বাহী সদস্য হক জহিরুল শুভ, কামাল উদ্দিন দিলু, মাহবুব উল করিম জাফর ও আজাদুর রহমান।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিগত হাসিনা সরকারের সময়ে একটি চক্র শ্রমবাজার নিয়ন্ত্রণ করে। আমাদের দূতাবাসারে কিছু অসাধু কর্মকর্তা তাদেরকে সহযোগিতা করে। অবিলম্বে এসব অসাধু কর্মকর্তাদেরকে ফিরিয়ে আনতে হবে।

এক প্রশ্নের জবাবে বায়রা নেতা ফখরুল ইসলাম বলেন, আমাদের প্রায় আড়াই হাজার লাইসেন্স। আমরা নানা কাঠখড় পুড়িয়ে নানা কৌশলে ভিসা সংগ্রহ করেছি। শুধু বিএমইটি করার ও মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য এজেন্সিগুলোকে দেড় লাখ টাকা করে দিতে হয়েছে। ভিসা প্রসেস, টিকেট ক্রয়সহ যাবতীয় আমরা করেছি।

ফকরুল আরও বলেন, যথাসম্ভব দ্রুত মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দিতে হবে। আমাদের কিছু অসাধু চক্রের কারনে অন্য সোর্স কান্ট্রিগুলো সেখানে সুযোগ নিচ্ছে। তবে তিনি স্বীকার করেছেন গত ৩১ মের পর কোন দেশ মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারেনি।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- রিক্রুটিং এজেন্সি সিলেকশনে বৈষম্য দূর করা, কম খরচে বা বিনা খরচে মন্ত্রণালয় থেকে শ্রমিক পাঠানোর বিষয়ে সেন্ট্রাল অনলাইন পদ্ধতিসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, বির্তকিত অনলাইন পদ্ধতি বাদ দিয়ে বাংলাদেশ সরকারের অনলাইন পদ্ধতি চালুক করা, ফ্যাসিবাদী সরকারের আমলে নিয়োগকৃত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও দূতাবাসের কর্মকর্তাদের অপসারণ করা ইত্যাদি।

আরবি/এফআই

Link copied!