ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

পরিবেশবান্ধব প্রযুক্তির উপর গুরুত্বারোপ পরিবেশ উপদেষ্টার

মঈন মাহমুদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৯:২৬ পিএম

পরিবেশবান্ধব প্রযুক্তির উপর গুরুত্বারোপ পরিবেশ উপদেষ্টার

ছবি: রূপালী বাংলাদেশ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান ওজনস্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তি উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ওজনস্তর রক্ষায় পরিবেশবান্ধব প্রযুক্তির ফ্রিজ, এসি এবং নন-সিএফসি ইনহেলার ব্যবহার করা উচিত। টেকনিশিয়ানদেরও ওজনস্তরের জন্য ক্ষতিকারক পদার্থ নির্গমন রোধে সচেতন থাকতে হবে।

বিশ্ব ওজন দিবস উদযাপন উপলক্ষ্যে ‘করবো ওজনস্তর সংরক্ষণ, রুখবো জলবায়ু পরিবর্তন’ প্রতিপাদ্যে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওস্থ পরিবেশ অধিদপ্তরে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সৈয়দা রিজওয়ানা হাসান এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের প্রাত্যহিক জীবনে ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক রক্ষণাবেক্ষণ করলে পরিবেশ রক্ষা করা সম্ভব। ত্বকের ক্যান্সার ও চোখের ছানি পড়া রোধে ওজোন স্তর রক্ষা জরুরি। এজন্য বিশ্ববাসীকে একসঙ্গে কাজ করতে হবে।

উপদেষ্টা নারীদের আরো সচেতন হওয়ার পরামর্শ দেন কারণ, তারা ফ্রিজ বা এসি কেনার সময় সিদ্ধান্ত দিয়ে থাকেন। এ ছাড়া গণমাধ্যমকে জনসচেতনতা তৈরির কাজে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে সেমিনারে পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফান লিলার বক্তব্য দেন। এর আগে পরিবেশ উপদেষ্টা ওজন দিবস উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বিশ্ব ওজন দিবস উপলক্ষ্যে পরিবেশ অধিদপ্তর, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উদ্যোগে এদিন সকালে একটি সমাবেশ ও শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি শাহবাগ জাতীয় যাদুঘর প্রাঙ্গন থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে এসে শেষ হয়। এতে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় ও এর নিয়ন্ত্রণাধীন বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারী, পেশাজীবী সংগঠনসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি, বাংলাদেশ স্কাউট ও গার্লস হাইডের সদস্যসহ প্রায় ৫ শতাধিক জন অংশগ্রহণ করেন।

আরবি/জেডআর

Link copied!