ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

তথ্য মন্ত্রণালয়ের সকল উন্নয়ন প্রকল্প শেষ করার তাগিদ তথ্য উপদেষ্টার

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৮:২৬ পিএম

তথ্য মন্ত্রণালয়ের সকল উন্নয়ন প্রকল্প শেষ করার তাগিদ তথ্য উপদেষ্টার

তথ্য উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উন্নয়নমূলক সকল প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার তাগিদ দিয়েছেন তথ্য উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

আজ বুধবার (২৮ আগস্ট) বিকেলে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির জুন ২০২৪ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, সরকারের উন্নয়ন প্রকল্প দুর্নীতি এবং অনিয়মের আখড়া বলেই জনমনে ধারণা রয়েছে। জনগণ এই ধারণা পোষণ করে কারণ উন্নয়ন প্রকল্প গুলো নিয়েই সবচেয়ে বেশি দুর্নীতি এবং অনিয়মের অভিযোগ আসে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পূর্বের এবং চলমান প্রকল্প যেগুলো নিয়ে অভিযোগ এসেছে তা তদন্ত করার জন্য তথ্য সচিবকে আগেই বলেছেন বলে তিনি জানান।

নাহিদ ইসলাম বলেন, আপনারা সকলেই এই বিষয়ে সচেতন থাকবেন যাতে প্রকল্পের কাজে স্বচ্ছতা থাকে এবং কোন অভিযোগ না আসে। বিভিন্ন সময়ে কিছু অপ্রয়োজনীয় প্রকল্পের কথা শোনা যায়, যেগুলো মূলত দুর্নীতি করার জন্যই নে‌ওয়া হয়। এই ধরনের কোন প্রকল্প যেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে না নেওয়া হয়।

অনেকগুলো প্রকল্প নির্ধারিত সময় শেষ হয়নি যার নানা কারণ থাকতে পারে কিন্তু এটা ভালো বার্তা দেয় না। সেজন্য গৃহীত প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে সর্বোচ্চ চেষ্টা করার অনুরোধ হানান উপদেষ্টা ।

তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের ২০২৪-২৫ অর্থ বছরে মোট বিনিয়োগ প্রকল্প রয়েছে ১৪ টি। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতাভুক্ত চলমান প্রকল্প ১৩ টি আর একটি প্রকল্প অনুনোমোদিত তালিকা হতে নতুন ভাবে অনুমোদিত হয়েছে। চলমান প্রকল্পগুলোর জন্য মোট বরাদ্দ ২৫৬ কোটি ৪৪ লক্ষ টাকা। এর বিপরীতে অবমুক্ত হয়েছে ২০ কোটি ১৯ লাখ ৫৯ হাজার টাকা। মোট বরাদ্দে তুলনায় ব্যয়ের হার ০.০৫ শতাংশ । জুন ২০২৪ পর্যন্ত অগ্রগতি ৭৮ দশমিক ২৬ শতাংশ।

এ অনুষ্ঠানে তথ্য সচিব এবং আওতাধীন দপ্তর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

আরবি/জেডআর

Link copied!