ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

ইন্টারনেট শেয়ার করা যায় ব্লুটুথের মাধ্যমে, কিন্তু কীভাবে?

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০২:৩১ পিএম

ইন্টারনেট শেয়ার করা যায় ব্লুটুথের মাধ্যমে, কিন্তু কীভাবে?

ফাইল ছবি

একসময় ফাইল ট্রান্সফারের জন্য সবচেয়ে জনপ্রিয় ছিল ব্লুটুথ। তবে হটস্পট ও ওয়াইফাইয়ের যুগে এসে ব্লুটুথের ব্যবহার যেন প্রায় হারিয়েই গেছে। তবে বর্তমানে ওয়্যারলেস ডিভাইসগুলো ব্যবহারের জন্য আবারও বেশ কার্যকর হয়ে উঠেছে ব্লুটুথ প্রযুক্তি।

এসব ছাড়াও ব্লুটুথের আরও কিছু ব্যবহার রয়েছে, যা স্বাভাবিকভাবেই বেশির ভাগ মানুষ জানে না। সাধারণত এক ফোন থেকে অন্য ফোনে ইন্টারনেট শেয়ার করতে ওয়াই-ফাই রাউটারের প্রয়োজন হয়। কিন্তু আপনি জানেন কী, ব্লুটুথের মাধ্যমেও ইন্টারনেট শেয়ার করা যায়? হ্যাঁ, যায়। ব্যবহারকারী চাইলেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোনে ব্লুটুথ কাজে লাগিয়ে ওয়াই-ফাই হাব তৈরি করে অন্য স্মার্টফোনে ইন্টারনেট শেয়ার করতে পারেন।

তথ্য-প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট মেক ইউজ অবের প্রতিবেদন অনুযায়ী ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে ব্যবহারকারীকে প্রথমে স্মার্টফোনের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে কানেকশন নির্বাচন করে পরবর্তী পাতার মোবাইল হটস্পট অ্যান্ড টেথারিং অপশনে ক্লিক করতে হবে।

এবার ব্লুটুথ টেথারিং অপশনের পাশের টগল চালু করে অন্য স্মার্টফোনে ইন্টারনেট শেয়ার করতে হবে। এ জন্য অন্য স্মার্টফোনের ব্লুটুথ অপশনে যেতে হবে। তারপর অ্যাভেইলেবল ডিভাইস অপশনে গিয়ে হটস্পট চালু করা ফোনের নাম সিলেক্ট করে পেয়ার করুন। পেয়ার হলে ডিভাইসের নাম ট্যাপ করে পরবর্তী পাতায় থাকায় ইন্টারনেট অ্যাকসেস টগলটি চালু করে নিন। আপনার কাজ শেষ। এবার দুটি ফোনেই ইন্টারনেট ব্যবহার করুন।
 

আরবি/এফআই

Link copied!