ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

‘লং মার্চ টু ঢাকা’ তারুণ্যের সেরা সিদ্ধান্ত : আজহারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৭:০৪ পিএম

‘লং মার্চ টু ঢাকা’ তারুণ্যের সেরা সিদ্ধান্ত : আজহারি

ছবি: সংগৃহীত

ঢাকা: ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকার পতনের এক মাস পূর্তি হলো আজ বৃহস্পতিবার। এই বিশেষ দিন উপলক্ষে নিজের ভেরিফাইড পেজবুক পেজে আবারও তরুণদের প্রশংসায় ভাসিয়েছে বিশিষ্ট ইসলামিক স্কলার মাওলানা মিজানুর রহমান আজহারী।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ছাত্র-জনতাকে উদ্দেশ্য করে তিনি এ স্ট্যাটাস দেন।

পোস্টে আজহারী বলেন, আগস্টের ছাত্র-জনতার আন্দোলন যখন দীর্ঘতর হচ্ছিল। এরসাথে আন্দোলনে নিহতের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছিল। তখন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা তাদের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচিকে একদিন কমিয়ে নিয়ে আসে। আন্দোলনকারীদের এমন বুদ্ধিদীপ্ত সিদ্ধান্তে বেঁচে যায় অনেক প্রাণ। ঠিক এমন সময় সিদ্ধান্ত ছাত্র-জনতা থেকে সিদ্ধান্ত আসে ‘লং মার্চ টু ঢাকা’ একদিন কমিয়ে হবে কাল। আর এ সিদ্ধান্ত পুরো আন্দোলনের মোড় ঘুরিয়ে দেয়। এতে গত ৫ আগস্ট ছাত্র-জনতার বিজয় অর্জিত হয়।

আর এ বিষয়কে ইঙ্গিত করে আজহারী বলেন, সেদিন তারুণ্যের সেরা সিদ্ধান্ত ছিলো- ‘পরশু নয়, কালকেই লং মার্চ টু ঢাকা’।

এদিকে, ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতির এক মাস পূর্তিতে দিনটিকে স্মরণীয় করে রাখতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত ‘শহীদী মার্চ’ কর্মসূচি শুরু হয়েছে।

বৃহস্পতিবার পৌনে ৪টায় মার্চটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়। এর আগে বেলা ২টা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল এবং আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিভিন্ন টিএসসির দিকে আসতে থাকে। এ সময় তাদের গণঅভ্যুত্থান সম্পর্কিত বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

আরবি/ এইচএম

Link copied!