ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

চুক্তি বাতিল পর এবার চাকরি গেল মাসুদ বিন মোমেনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০৫:১৫ পিএম

চুক্তি বাতিল পর এবার চাকরি গেল মাসুদ বিন মোমেনের

ছবি: সংগৃহীত

ঢাকা: পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেনের চু‌ক্তি‌ভি‌ত্তিক নি‌য়োগ বাতিল ক‌রে‌ছে অন্তর্বর্তীকালীন সরকার। এ কারণে মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগেই বাদ পড়লেন তিনি।

জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার (২ সেপ্টেম্বর) এক আদেশে বলা হয়েছে, মাসুদের সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়েছে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করে আসছিলেন মাসুদ।

চাকরির বয়সসীমা শেষ হতে চলার সময়ে ২০২২ সালের ৬ ডিসেম্বর দুই বছর মেয়াদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন মাসুদ। এই মেয়াদ এ বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা ছিল। তার তিন মাস আগেই চাকরি গেল শেখ হাসিনা সরকারের সময় নিয়োগ পাওয়া এ পররাষ্ট্র সচিবের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার পর যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে পড়েন মাসুদ বিন মোমেন। বিসিএস ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের এ কর্মকর্তা জাপান ও ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

এর আগে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন শেষে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপাক্ষিক) হিসেবে ছিলেন তিনি। এরপর কয়েক ঘণ্টার জন্য ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর তাকেই ওই পদে রেখে দেয় সরকার।

দীর্ঘ কর্মজীবনে তিনি ইসলামাবাদ, নয়াদিল্লি ও কাঠমাণ্ডু মিশনেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

ছাত্র-জনতার প্রবল গণ আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতনের পর সরকারি বিভিন্ন দপ্তরের শীর্ষপদে পরিবর্তন আসছে। অবসরের স্বাভাবিক বয়সসীমা পেরিয়ে যাওয়ার পরও চুক্তিতে দায়িত্ব চালিয়ে যাওয়া জ্যেষ্ঠ সচিব ও সচিব পদমর্যাদার এক ডজনেরও বেশি কর্মকর্তা ইতোমধ্যে চাকরি খুইয়েছেন।

আরবি/ এইচএম

Link copied!