ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

প্রতিদিন চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশন

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১১:৫৮ পিএম

প্রতিদিন চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশন

মেট্রোরেল। ছবি: সংগৃহীত

ঢাকা: শুক্রবারসহ সপ্তাহের সাতদিনই চলবে মেট্রোরেল। তবে ছুটির দিনে চলাচল করা যাবে শুধুমাত্র দুপুর সাড়ে ৩ টা থেকে রাত ৯ টা পযন্ত। একই সাথে চালু হচ্ছে বন্ধ থাকা কাজীপাড়া স্টেশনও।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্ব) দুপুরে ইস্কাটনে ডিএমটিসিএল কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ। বন্ধ থাকা মিরপুর ১০ স্টেশন দ্রুত চালুর কাজ চলছে বলেও জানান তিনি।

যানজটের নগরী ঢাকায় দ্রুতই জনপ্রিয় হয়ে উঠে মেট্রোরেল। তবে আক্ষেপ ছিলো শুক্রবার বন্ধ থাকা নিয়ে। অবশেষে দূর হচ্ছে সে আক্ষেপ। যাত্রী চাহিদা বিবেচনায় এখন থেকে সপ্তাহে সাত দিনই চলবে মেট্রোরেল। সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান ডিএমটিসিএলের নতুন ব্যবস্থাপনা পরিচালক।

এমডি বলেন, এমআরটি লাইন-৬ এর ট্রেন প্রতি শুক্রবার উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত বিকেল ৩.৩০ টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত বিকেল ৩টা ৫০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত নির্ধারিত হেডওয়েতে চলাচল করবে।

আগে এক বছর সময়ের কথা বললেও মাত্র  ৬২ দিনে চালু হচ্ছে কাজীপাড়া স্টেশন। খরচ হয়েছে মাত্র ২০ লাখ ৫০ হাজার টাকা। তবে মিরপুর ১০ নম্বর স্টেশন চালু হতে আরও সময় লাগবে। মেট্রোরেলে প্রতিদিন চলাচল করে ১৯৮ টি ট্রিপ।গড়ে ৩ লাখ যাত্রী চলাচল করে প্রতিদিন। চলতি মাসে এখন পযন্ত আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা।  

মেট্রোরেলের বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত হবে বলে জানিয়েছেন মেট্রোর এমডি মোহাম্মদ আবদুর রউফ।উল্লেখ্য, কারিগরি ত্রুটির কারণে বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৯টা ৪৫ মিনিট থেকে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশে মেট্রোরেল চলাচল সাময়িকভাবে বন্ধ ছিল।

তিনি বলেন, এটি করতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএসটিসিএল), প্রকল্প ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে ৭ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এ কমিটি সংশ্লিষ্টদের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তিনি বলেন, মেট্রোরেলের বিজয় সরণি ও ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে লাইনের পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হয়েছিল। প্রতিটি পিলারে চারটি করে বিয়ারিং প্যাড থাকে। এগুলো ট্রেন চলাচলের সময় কিংবা ভূমিকম্পে ঝুঁকি এড়াতে ব্যবহার করা হয়। তবে যেকোনো কারণে এর একটি বিয়ারিং প্যাড সরে গিয়েছিল। যে কারণে দুটি লাইনের মধ্যে উঁচু-নিচু অংশ তৈরি হয়েছিল। বিষয়টি আমাদের নজরে আসার পরপরই নিরাপত্তাজনিত কারণে সকাল ৯টা ৪০ মিনিটে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর পরপরই আমরা আমাদের টিম দিয়ে এই প্যাড পুনঃস্থাপন করি। কিন্তু তাপের কারণে আমরা দিনের বেলায় এটি পরীক্ষা করতে পারিনি। তাই আমরা রাতে সেটি পরীক্ষা করে ৮টা ২৫ মিনিটে মেট্রো চলাচল পুনরায় চালু করা হয়।

এ ঘটনার কারণ অনুসন্ধান করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ডিএসটিসিএল এর প্রকল্প ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সাত সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এই কমিটি সংশ্লিষ্টদের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবেন। সেখানে তারা এই বেয়ারিং প্যাডের স্থানচ্যুতির কারণ, পরবর্তী ব্যবস্থা এবং সুপারিশ উল্লেখ করবেন।

প্রসঙ্গত, ছাত্র-জনতার আন্দোলন ঘিরে সহিংসতায় গত ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বর এলাকায় মেট্রো লাইনের নিচের পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে জননিরাপত্তার স্বার্থে ওই দিন বিকেল সাড়ে ৫টার পর মেট্রো চলাচল বন্ধ করে দেওয়া হয়।এরপর দীর্ঘ এক মাস ৭ দিন বন্ধ থাকার পর গত ২৫ আগস্ট রোববার সপ্তাহের প্রথম কর্মদিবসে ঘুরে মেট্রোরেলের চাকা। এতে সন্তুষ্টি প্রকাশ করে যাত্রীরা।

সেদিন সকাল ৭টা ১০ মিনিট এবং ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে দুটি ট্রেন মতিঝিলের উদ্দেশে ছেড়ে যায়। তবে ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন এক বছরের মধ্যে চালুর কথা জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করার বিরুদ্ধে জনমত গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

আরবি/জেডআর

Link copied!