ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

লাল পাসপোর্টধারীদের সাধারণ পাসপোর্ট পেতে যে নতুন বাধা

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৬:১৯ পিএম

লাল পাসপোর্টধারীদের সাধারণ পাসপোর্ট পেতে যে নতুন বাধা

ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের প্রচলিত নিয়মে কোনো ব্যক্তিকে সাধারণ পাসপোর্ট পেতে হলে শুধু পুলিশি তদন্তের মুখোমুখি হতে হতো। তবে লাল রঙের কূটনৈতিক পাসপোর্ট বাতিল হওয়ার পর নতুন করে সাধারণ পাসপোর্ট পাওয়ার বিষয়টি এখন আর সহজ থাকছে না।

এখন থেকে লাল রঙের পাসপোর্টধারীদের সাধারণ পাসপোর্ট পেতে হলে পৃথক দুটি সংস্থার তদন্তের মুখোমুখি হতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার (২২ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, মন্ত্রিসভার সদস্য, জাতীয় সংসদ সদস্যসহ যেসব ব্যক্তি ও তাঁদের স্বামী-স্ত্রীরা কূটনৈতিক পাসপোর্ট গ্রহণ করেছিলেন, তাদের কর্মকালের অবসান হওয়ায় সবার লাল পাসপোর্ট প্রত্যাহার করে নিতে হবে।

ওই চিঠিতে আরও বলা হয়, লাল পাসপোর্ট নেয়া ব্যক্তিদের মধ্যে কেউ সাধারণ পাসপোর্টের জন্য আবেদন করলে তাকে দুটি সংস্থার প্রতিবেদনের মুখোমুখি হতে হবে। এ দুটি সংস্থার তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই তার অনুকূলে সাধারণ পাসপোর্ট ইস্যু করা হবে।

দেশের প্রচলিত নিয়মে কোনো ব্যক্তিকে সাধারণ পাসপোর্ট পেতে হলে শুধু পুলিশি তদন্তের মুখোমুখি হতে হয়। অর্থাৎ, কোনো মানুষ সাধারণ পাসপোর্টের জন্য আবেদন করলে পুলিশের বিশেষ শাখা থেকে তার ঠিকানা যাচাই করে যে প্রতিবেদন দেয়, তার ভিত্তিতে নতুন পাসপোর্ট ইস্যু করা হয়। পাসপোর্ট পাওয়ার জন্য পুলিশ ছাড়া অন্য কোনো সংস্থার প্রতিবেদনের প্রয়োজন পড়ে না।

দেশে লাল পাসপোর্ট পাওয়ার যোগ্যতায় রয়েছেন- রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য এবং তাদের স্বামী বা স্ত্রী। সেই সঙ্গে উচ্চ আদালতের বিচারপতি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পাবলিক সার্ভিস কমিশনের প্রধান, মন্ত্রণালয়ের সচিব এবং বিদেশে বাংলাদেশি মিশনের কর্মকর্তারা লাল পাসপোর্ট পেয়ে থাকেন।

কোটা সংস্কার আন্দোলনে কয়েকশ’ মানুষের প্রাণহানির মধ্যে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। প্রধানমন্ত্রীর পদ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন হাসিনা।

৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে। এর মধ্যে ২১ আগস্ট ক্ষমতাচ্যুত সরকারের এমপি, মন্ত্রী এবং বাধ্যতামূলক অবসরে পাঠানো ও চুক্তি বাতিল হওয়া কর্মকর্তাদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (২১ আগস্ট) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও বহিরাগমন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আলী রেজা সিদ্দিকী জানান, যোগ্যতা অনুযায়ী লাল পাসপোর্ট যাদের ছিল, তা বাতিল করার কাজ অফিশিয়ালি শুরু হয়েছে। তবে দেশে কতজন লাল পাসপোর্টধারী এর বিস্তারিত পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক বলতে পারবেন।

রূপালী বাংলাদেশ

Link copied!