ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

আইনশৃঙ্খলার উন্নয়নকে প্রাধান্য দেয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

মেহ্দী আজাদ মাসুম

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৮:৪২ পিএম

আইনশৃঙ্খলার উন্নয়নকে প্রাধান্য দেয়া হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

ছবি: সংগৃহীত

পুলিশকে কাজে ফেরানো পাশাপাশি আইনশৃঙ্খলার উন্নয়নকে প্রাধান্য দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রি. জে. (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। 

শনিবার (১০ আগস্ট) দৈনিক রূপালী বাংলাদেশের সাথে আলোচনাকালে তিনি এসব কথা বলেন। অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই উপদেষ্টা রোববার তার দায়িত্ব গ্রহণ করবেন। গত বৃহস্পতিবার তিনি শপথ গ্রহন করেন।

দায়িত্ব গ্রহণ সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘শপথ নেওয়ার পর থেকেই কাজ শুরু করেছি। কোন কাজকে গুরুত্বসহকারে বা অগ্রাধিকারের ভিত্তিতে করব, তার তালিকা করে নিয়েছি। বিশেষ করে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি, পুলিশকে কাজে ফেরানো এবং আইনশৃঙ্খলার উন্নয়নকে প্রাধান্য দিচ্ছি। আগামী এক মাসের কাজের রুটিন তৈরি করে ফেলেছি। তবে শপথ নেওয়ার পর দুদিন বন্ধ হয়ে যাওয়ায় সচিবালয়ে যাওয়া হয়নি। ইনশাল্লাহ রোববার সকালে যাব। দায়িত্ব বুঝে নিয়ে কাজ শুরু করব।’

অন্তর্বর্তীকালীন সরকারের পথচলা শুরু আজ রোববার থেকে। প্রধান উপদেষ্টাসহ ১৩ উপদেষ্টা তাদের দপ্তর বুঝে নিয়ে অফিশিয়ালি কাজ শুরু করবেন। গতকাল শনিবার বন্ধের দিনে আইন বিচার ও সংসদ উপদেষ্টা ড. আসিফ নজরুল সচিবালয়ে তার দপ্তর বুঝে নিয়ে কাজ শুরু করেন। দুদিন আগে বৃহস্পতিবার রাত ৯টায় প্রধান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস শপথ নেন। এরপর ১৬ উপদেষ্টার মধ্যে শপথ নেন ১৩ উপদেষ্টা। তিনজন উপদেষ্টা ঢাকার বাইরে থাকায় তারা শপথ নিতে পারনেনি। 
গত ৫ আগস্ট সোমবার কোটাবিরোধী শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী আন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের পর দেশ ছেড়ে পালিয়ে যান। মন্ত্রিপরিষদের গুণধর সদস্যদের কেউ কেউ পালিয়ে যান, কেউ বা আবার দেশের ভেতরে আত্মগোপনে আছেন। এর পরই বৃহস্পতিবার সন্ধ্যায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। বৃহস্পতিবার রাতে তারা শপথ গ্রহণ করেন।

অন্তর্বর্তী সরকার ও সচিবালয় সূত্রে জানা গেছে, আজ সকাল ১০টা থেকে ১১টার মধ্যে প্রধান উপদেষ্টার কার্যালয়ে এবং প্রায় একই সময়ে ১৩ উপদেষ্টা নিজ দপ্তরে আসবেন। এর মধ্যে সচিবালয়ে আসবেন ১১ উপদেষ্টা, আর পররাষ্ট্র ও শিল্প উপদেষ্টা সচিবালয়ের বাইরে তাদের নিজ নিজ মন্ত্রণালয়ে গিয়ে দায়িত্ব বুঝে নেবেন।

অন্তর্বর্তী সরকারের শিল্প উপদেষ্টা মানবাধিকার সংগঠন অধিকারের নির্বাহী পরিচালক আদিলুর রহমান খান দৈনিক রূপালীকে বলেন, ‘সকাল ১০টায় মতিঝিলে নিজ দপ্তরে গিয়ে দায়িত্ব বুঝে নিব। মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হবো। আমার দায়িত্ব পালনে তাদের সবার সহযোগিতা প্রয়োজন হবে। এরপর শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অধিদপ্তর-প্রতিষ্ঠান সম্পর্কে জানব। কাজের একটি ছক তৈরি করব। তারপর এগিয়ে চলা শুরু করব।’ 

এদিকে প্রধান উপদেষ্টার দপ্তর সূত্রে জানা গেছে, সকাল সারে ১০টায় উপদেষ্টা তার দপ্তরে পৌঁছাবেন। প্রধান উপদেষ্টার কার্যালয়ে ব্যাপক ক্ষতিসাধন করা হয়েছে ৫ আগস্ট গণঅভ্যুত্থানের মধ্যে। শুক্রবার ও শনিবার দুদিন ধরে পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি সংস্কারের কাজ চলছে। তেজগাঁওস্থ সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়কে প্রধান উপদেষ্টার কার্যালয় ঘোষণা করা হয়েছে। এখানেই বসবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।
 

আরবি/জেডআর

Link copied!