ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়ল আন্দোলনকারী রিকশা চালকরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০১:৪৯ পিএম

আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়ল আন্দোলনকারী রিকশা চালকরা

ছবি: সংগৃহীত

ঢাকা: রাজধানীর প্রধান সড়কগুলোতে ব্যাটারি/মোটরচালিত রিকশা চলাচল বন্ধসহ ৭ দফা দাবিতে ৫ দিনের আল্টিমেটাম দিয়ে  শাহবাগ থেকে অবরোধ তুলে নিয়েছেন আন্দোলনরত রিকশাচালকরা। এই সময়ের মধ্যে দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

সোমবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত দুই ঘণ্টা রিকশা চালকেরা শাহবাগ মোড়ে অবস্থান নেন। এতে করে শাহবাগ মোড় ও আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে রিকশা চালকেরা শাহবাগ ছাড়লে বর্তমানে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

ঢাকা সিটি কর্পোরেশন রিকশা মালিক ঐক্যজোটের সাধারণ সম্পাদক মো. মমিন আলী বলেন, আমরা আমাদের সাত দফা দাবিতে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছি। তিন সদস্যের একটি প্রতিনিধি দল স্মারকলিপি নিয়ে প্রধান উপদেষ্টার কাছে গিয়েছেন। প্রতিনিধি দলের সদস্যরা হলেন, সভাপতি জহুরুল ইসলাম মাসুম, সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার ভৌমিক, সহ সাধারণ সম্পাদক মো. ইয়াসিন।

তিনি বলেন, আমরা ৩১ আগস্ট পর্যন্ত আল্টিমেটাম দিয়েছি। দাবি মানা না হলে আগামীতে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে। আমরা রিকশার বৈধ মালিক। আমরা এক লাখ ৪৩ হাজার লাইসেন্সধারী বৈধ রিকশার মালিক। আমরা সরকারকে ট্যাক্স দেই।

তবে দাবি দাওয়া নিয়ে এখনো কোনো আশ্বাস পাননি বলে জানান তিনি। তিনি বলেন, আমাদের আগামীতে কোনো কর্মসূচি নেই তবে দাবি না মানলে বৃহত্তর কর্মসূচি দেয়া হবে।

প্রসঙ্গত, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ব্যাটারিচালিত রিকশা বন্ধ করার জন্য ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত সাত বছরে মোট তিন দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সড়কে ব্যাটারিচালিত রিকশাসহ থ্রি-হুইলার ও ইজিবাইক বন্ধ করতে নির্দেশ দেন হাইকোর্ট। আদেশে অটোরিকশার আমদানিও নিষিদ্ধ করা হয়।

এ বছর মে মাসের ১৫ তারিখ তৎকালীন সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের অটোরিকশা বন্ধের নির্দেশ দেন। এরপর বিক্ষোভে নামেন অটোরিকশা চালকরা। পরে ২০ মে ঢাকা শহরে ব্যাটারিচালিত তিন চাকার অটোরিকশা বন্ধের ব্যাপারে নেওয়া সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে বাতিল করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরবি/জেআই

Link copied!