ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বন্যার্তদের ঢাকা কমিউনিটি হাসপাতালের ত্রাণ বিতরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ১০:০২ পিএম

বন্যার্তদের ঢাকা কমিউনিটি হাসপাতালের ত্রাণ বিতরণ

ছবি: রূপালী বাংলাদেশ

আকস্মিক বন্যায় দেশে বিপর্যয়ের সৃষ্ট হয়েছে। ইতোমধ্যে বন্যাকবলিত ১২টি জেলায় মৃতের সংখ্যা বেড়ে ২৭ এবং ৫৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের উজান থেকে নেমে আসা পানিতে তারা ক্ষতিগ্রস্ত হন।

আকস্মিক বন্যায় সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস), ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএইচ ট্রাস্ট) এবং ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাপাতাল (ডিসিএমসি)।

ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বন্যাপীড়িতদের ত্রাণসামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেছে। গতকাল মঙ্গলবার বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।  ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে, শুকনো খাবার, নিরাপদ পানি, ওরাল রিহাইপড্রেশন সলিউশন (ওআরএস), পানি পরিশোধন ট্যাবলটে (হ্যালোট্যাব), মোমবাতি, লাইটার এবং প্রয়োজনীয় জরুরি ওষুধ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রবল বন্যায় আটকেপড়া স্থানীয়দের উদ্ধার করে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিতে প্রতিনিধিদল কাজ করছে। ডিসিএইচ ট্রাস্ট, সিআইএস ও ডিসিএমসি মোবাইল মেডিকেল টিম দুর্গত এলাকায় রয়েছে।

সিআইএস ও এ-প্যাড প্রাথমিকভাবে কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও হবিগঞ্জে ১ হাজার পরিবারের মধ্যে খাদ্য ও ওষুধ সহায়তা দেওয়া হয়। পরিস্থিতি ভালো না হওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত রাখার পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়।

আরবি/জেডআর

Link copied!