ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৩:১৬ পিএম

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

ছবি: সংগৃহীত

ঢাকা: রাজধানীর শাহবাগে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে সড়ক অবরোধ করেছে আন্দোলনকারীরা। শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুর ১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেয় চাকরিপ্রত্যাশীরা। ফলে শাহবাগ এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। এতে করে শাহবাগ এলাকার সবগুলো সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, সড়ক অবরোধ করে বিক্ষোভকারীরা বয়স না মেধা-মেধা মেধা, আর নয় কালক্ষেপণ-এবার দাও প্রজ্ঞাপন, ৩০ এর শৃঙ্খল-ভেঙে দাও গুঁড়িয়ে দাও, পদ্মা-মেঘনা-যমুনা, ৩৫ আমার ঠিকানা, বৈষম্যবিরোধী বাংলাদেশে বৈষম্যের ঠাঁই নেই, সাড়া বাংলায় খবর দে, ৩০ এর কবর দে- এমন বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

আন্দোলনকারীরা বলেন, বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর, তার মধ্যে কিছু দেশে তা উন্মুক্ত। ভারতসহ বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো অনেক গবেষণা করেই চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড মেনে ন্যূনতম ৩৫ বছর করেছে। কিন্তু আমাদের মাত্র ৩০ বছর। নতুন বাংলাদেশে আমরা এই বৈষম্য মানি না।

এর আগে, বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ শুরু হয়। সমাবেশে সারা দেশ থেকে চাকরি প্রত্যাশীরা অংশগ্রহণ করছেন।

আরবি/এফআই

Link copied!