ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

মধ্যপ্রাচ্যে যাচ্ছেন শেখ হাসিনা!

নিউজ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৯:০৪ এএম

মধ্যপ্রাচ্যে যাচ্ছেন শেখ হাসিনা!

ফাইল ছবি

ছাত্র-জনতার তুমুল আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন শেখ হাসিনা। সেইদিনেই সামরিক হেলিকপ্টারে করে ভারত পালাতে বাধ্য হন তিনি।  এরপর থেকে ভারতেই অবস্থান করছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

তবে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরবর্তী গন্তব্য কোথায়? এ নিয়ে নানা কৌতূহল ও গুঞ্জন তো আছেই।  তবে স্বল্প সময়ের মধ্যেই শেখ হাসিনা মধ্যপ্রাচ্যের কোন একটি দেশে চলে যাচ্ছেন।

সর্বশেষ খবরে জানা যায়, যুক্তরাষ্ট্র ভারতের কাছে জানতে চেয়েছে, শেখ হাসিনা কীভাবে, কোন ব্যবস্থায় দিল্লিতে অবস্থান করছেন? জবাবে ভারত নাকি বলেছে, খুব স্বল্প সময়ের মধ্যেই মধ্যপ্রাচ্যের কোনো একটি দেশে তিনি চলে যাবেন।  এই খবর ঢাকার সরকারি মহলকেও জানানো হয়েছে বলে একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে জানা গেছে।

আরও পড়ুন: প্রয়োজনে আরেকটি যুদ্ধ হবে, স্বাধীনতা রক্ষার যুদ্ধ: আ.লীগের বিবৃতি

উল্লেখ্য, গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা।  বাংলাদেশের সামরিক বাহিনীর একটি বিমানে তিনি দিল্লির কাছে গাজিয়াবাদের হিন্দন বিমান ঘাঁটিতে অবতরণ করেন।  এরপর থেকে তিনি কোথায় আছেন তা আর প্রকাশ পায়নি।

আরও পড়ুন: ইকোপার্কে দেখা মিললো কামালসহ আওয়ামী লীগ নেতাদের!

এরপরই শেখ হাসিনার সঙ্গে থাকা কূটনৈতিক পাসপোর্টও (লাল পাসপোর্ট) বাতিল করে দিয়েছে সরকার।  এ ধরনের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ভারতে ৪৫ দিন বৈধভাবে থাকতে পারেন। ইতোমধ্যে ভারতে শেখ হাসিনা প্রায় ২ মাস ধরে অবস্থান করছেন। কূটনৈতিক পাসপোর্টে তার বৈধভাবে অবস্থানের মেয়াদও শেষ হয়ে গেছে।  এখন তিনি কোন স্ট্যাটাসে দেশটিতে অবস্থান করছেন তা পরিষ্কার নয়।  ভারতের পক্ষ থেকেও বিষয়টি খোলাসা করা হয়নি। 

 

আরবি/জেআই

Link copied!