ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

দেশের বিভিন্ন স্থানে আয়নাঘর রয়েছে: মান্না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০১:২৫ পিএম

দেশের বিভিন্ন স্থানে আয়নাঘর রয়েছে: মান্না

ছবি রুপালী বাংলাদেশ

ঢাকা: গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস পালিত হচ্ছে। শুক্রবার (৩০ আগস্ট) জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘মায়ের ডাক’ আয়োজিত গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের প্রতিবাদ কর্মসূচি আয়োজন করা হয়।

মানববন্ধনে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না শুধু ঢাকাতেই নয়, দেশের বিভিন্ন স্থানে ‘আয়নাঘর’ রয়েছে। ‘আমাদের সৌভাগ্য যে, আয়নাঘর থেকে মাইকেল চাকমা ফিরে আসতে পেরেছেন। কিন্তু এখন পর্যন্ত অনেকেই ফিরে আসেননি। দুঃখ হয়, যখন আমরা গুম হওয়া ব্যক্তিদের নিয়ে কথা বলে আসছি। তখন মন্ত্রীরা বলতেন ভূমধ্যসাগরে ডুবে যাওয়া ব্যক্তিদেরকেও না কি আমরা গুম হওয়া হিসেবে বিবেচনা করছি।

গণমাধ্যমের কাছে অনুরোধ জানিয়ে তিনি বলেন, বিগত সময় থেকে শুরু করে আপনাদের কাছে গুম হওয়ার যত খবর আছে, সবগুলো প্রকাশ করুন। যা দেশপ্রেমিক হিসেবে এক গুরুত্বপূর্ণ দায়িত্ব। ৫ আগস্টের পর নতুনভাবে যে জাগরণ তৈরি হয়েছে, এটিকে অনেকেই স্বাধীনতা বলে আখ্যায়িত করছেন। কিন্তু এমন সময়েও যদি স্বজনহারা ব্যক্তিরা তাদের স্বজনদের ফিরে না পান, তাহলে সেই স্বাধীনতা ব্যর্থ হয়ে যাবে। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আবেদন থাকবে, দ্রুততম সময়ে স্বজনদের কাছে গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দিন।’

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, ‘আয়নাঘর নিয়ে গণশুনানির আয়োজন করতে চেয়েছিলাম। কিন্তু তার জন্য নানাভাবে আমাদের বাধা দেওয়া হয়েছে। তবে, আমরা চাই, এখন গণশুনানির আয়োজন হোক। গুমসহ অবৈধ হত্যাকাণ্ডের জন্য দায়ী প্রত্যেক ব্যক্তির বিচার আমরা নিশ্চিত করতে চাই। আর তারা কেবল মানুষ গুম করেনি, পুরো গণতান্ত্রিক ব্যবস্থাকে গুম করে দিয়েছিল।’

শিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান বলেন অন্যায়ের বিরুদ্ধে সবারই সোচ্চার হতে হবে। এটি কোন পেশা নয় এট সকলের নৈতিক দায়িত্ব হওয়া উচিত । ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মধ্যদিনে শেখ হাসিনা সরকারের পতনের পর আয়নাঘরের বন্দিশালা থেকে মুক্তি পান সালাউদ্দিন আহমেদ, ব্যারিস্টার আরমান, ব্রি. জে. আজমী, মাইকেল চাকমার মতো অনেকেই। বছরের পর বছর নিখোঁজ থাকার পর তাদের এই মুক্তিতে, গুম হওয়া ব্যক্তিদের ফিরে পাওয়ার আশায় বুক বাঁধছেন স্বজনরা। তবে গুমের শিকার সকলের তথ্য এখনো পাওয়া যায়নি। আমি বলবো তাদের সন্ধানে সকলকে এগিয়ে আসতে হবে।

 

আরবি/এস

Link copied!