ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০২:৩১ পিএম

৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল নিক্ষেপ

ছবি সংগৃহীত

ঢাকা: দীর্ঘদিন ধরে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন চলে আসছে। আন্দোলনকারী চাকরি প্রত্যাশীরা সোমবার (৩০ সেপ্টেম্বর) শাহবাগে অবস্থানের পর প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনে অবস্থান নিয়েছিলেন। সেখান থেকে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করেছে। দুপুর সোয়া ১টার পর এ ঘটনা ঘটে।

সরেজমিনে দেখা যায়, আন্দোলনকারীরা প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে পৌঁছানোর পর তাদের ব্যারিকেট দিয়ে আটকে দেয় পুলিশ। সেখানে ৩৫ এর আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে।

এ বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার গণমাধ্যমকে বলেন, প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশ করার বিষয়ে আগেই নিষেধাজ্ঞা ছিল। কিন্তু আন্দোলনকারীরা পুলিশের নিষেধ অমান্য করে প্রধান উপদেষ্টার বাসার সামনে যায়। তাদের বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি এবং সেখানে তাদের আমরা থাকতে দেব না। পরিস্থিতি বিবেচনায় আমরা পদক্ষেপ গ্রহণ করছি। 

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে তারা প্রথমে রাজধানীর শাহবাগে অবস্থান করে আন্দোলন শুরু করেন। আজ বেলা ১১টা থেকে এ কর্মসূচি পালন করেন তারা।

সকাল থেকে শাহবাগ এলাকায় শত শত চাকরিপ্রার্থী উপস্থিত হয়ে বক্তব্য ও নানা ধরনের স্লোগান দেন তারা। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি ছাড়াও শর্তসাপেক্ষে বয়সসীমা উন্মুক্ত করারও দাবি তাদের। চাকরিপ্রত্যাশীদের এ আন্দোলনে যোগ দিয়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পড়াশোনা সম্পন্ন করা বিভিন্ন বয়সী নারী-পুরুষ।

তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন নিরাপদ সড়ক আন্দোলনের প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন।

৩৫ প্রত্যাশীদের একজন মো. ইকরাম জানান, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর যৌক্তিত দাবি। আমরা ভেবেছিলাম অন্তর্বর্তী সরকার বিষয়টি বুঝবেন এবং খুব স্বল্প সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করবেন, কিন্তু তাদের পদক্ষেপ আমাদের হতাশ করেছে।

 

 

আরবি/এস

Link copied!