ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আলোচিত পুলিশ কর্মকর্তা মশিউর গ্রেপ্তার

জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ১০:৩৭ এএম

আলোচিত পুলিশ কর্মকর্তা মশিউর গ্রেপ্তার

ছবি: মশিউর রহমান

ঢাকা: ডিএমপি-ডিবির আলোচিত পুলিশ কর্মকর্তা চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেপ্তার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম থেকে তাকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। তার বিরুদ্ধে আটটি হত্যা মামলা আছে।

মশিউর রহমানকে আজ শুক্রবার একাধিক মামলায় গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে রিমান্ডে নেয়ার আবেদনও করবে ডিবি।

ডিএমপি ডিবির যুগ্ম কমিশনার রবিউল হোসেন ভুঁইয়া রূপালী বাংলাদেশকে বলেন, মশিউরের বিরুদ্ধে আটটি হত্যা মামলা হয়েছে। কোনটাতে গ্রেপ্তার দেখানো হবে তা এখনও নির্ধারণ করা হয়নি।

এরআগে, বৃহস্পতিবার তাকে চট্টগ্রাম থেকে আটকের পর রাতেই ঢাকা নিয়ে আসা হয়। ছাত্র-জনতার আন্দোলনে হত্যাযজ্ঞের ঘটনায় দায়ের হওয়া একাধিক মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

পলাতক সাবেক ডিবি প্রধানের মশিউর রহমান আলোচিত সমালোচিত গোয়েন্দা কর্মকর্তা ছিলেন। ক্ষমতার অপব্যবহার তার বিরুদ্ধে বহু পুরনো। আওয়ামী লীগের রাজনৈতিক ছত্র ছাঁয়ায় দমন-পীড়ন ও নির্যাতন-দূর্নীতিতে পটু ছিলেন। ডিবি পুলিশের নাম ব্যবহার করে করেছেন নানান অপকর্ম।

মশিউর রহমান স্বৈরাচারী শেখ হাসিনার সরকারের আমলে ঢাকা  মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি-ডিবি) গোয়েন্দা বিভাগে কর্মরত ছিলেন। সবশেষ লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) ছিলেন তিনি। অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিও পেয়েছিলেন।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর গত ১৩ আগস্ট আরও ২৮ জনের পাশাপাশি মশিউরকেও চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ে বদলি করা হয়।

আলোচিত ডিবি কর্মকর্তা মশিউর ২০১৩ সালে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম), ২০১৫ সালে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও ২০১৯ সালে বাংলাদেশ পুলিশ পদক অর্জন করে। কর্মদক্ষতার কারণে তাকে চারবার ‘আইজিপি এক্সাম্প্লারী গুড সার্ভিসেস ব্যাচ’ দেয়া হয়েছে। গত ২৯ জুন ২০২২-২৩ সালের জন্য তিনি শুদ্ধাচার পুরস্কারও পান।

রূপালী বাংলাদেশ

Link copied!