ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

নিউইয়র্কের টাইমেই কপাল পুড়ল শেখ হাসিনার?

রূপালী ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ১১:৪০ পিএম

নিউইয়র্কের টাইমেই কপাল পুড়ল শেখ হাসিনার?

ছবি: ইন্টারনেট

ঢাকা: নিউইয়র্ক থেকে প্রকাশিত শতবর্ষী টাইম ম্যাগাজিনের কভারে ঠাঁই পাওয়া অনেকের কাছেই স্বপ্ন। কেননা, বিখ্যাত এই সাময়িকীর কভারে স্থান পেলে সেলিব্রেটির মর্যাদা পাওয়ার পাশাপাশি, অনেকের দৃষ্টি কাড়া সম্ভব। এর অন্যতম কারণ হচ্ছে, এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় ও সবচেয়ে বহুল পঠিত ম্যাগাজিনগুলোর একটি। 

তবে নিউইয়র্কের সেই টাইম ম্যাগাজিন ঘিরেই রয়েছে রহস্যময় এক অভিশাপ। বলা হয়, মার্কিন এই সাময়িকীর কভার স্টোরিতে ঠাঁই করে নেওয়ার পর থেকেই শুরু হয় অধঃপতন! বাস্তবে এমন কিছু নজির থাকায় এ নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব বেশ ডালপালা মেলেছে। 

এর আগে টাইম ম্যাগাজিনের কভারে বহুবার জায়গা করে নিয়েছিলেন অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস। এর মধ্যে ১৯৮২, ১৯৮৪ ও ২০০৭ সাল উল্লেখযোগ্য। তবে ১৯৮৫ সালে হঠাৎ করে অ্যাপল থেকে স্টিভ জবসকে বের করে দেওয়া হয়। পতন ঘটে তার প্রতিষ্ঠান নেক্সটেরও।

এরপর ২০১০ সালে টাইমসের কভারে আসেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এর কয়েক বছর থেকেই ফেসবুকের খারাপ সময় শুরু হয়। সেই তালিকায় রয়েছ ক্যামব্রিজ অ্যানালিটিকার বিতর্কের মতো বিষয়ও। ফেসবুককে সেই ধাক্কা এখনো সামাল দিতে হচ্ছে।

আর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ককে নিয়ে ২০২১ সালে কভার স্টরি করে টাইম ম্যাগাজিন। এর কয়েক মাস পর, নজর লাগে টেসলার ওপর। শুরু হয় ইলন মাস্কের শেয়ারের দরপতন।

তথ্য বিশ্লেষণে জানা যায়, টাইমের এই শনির কভারে ঠাঁই হয়েছিল জন এফ কেনেডি থেকে শুরু করে আইজাক রবিন, বেনজির ভুট্টো, আনোয়ার সাদাত, মাহাত্মা গান্ধী, ইন্দিরা গান্ধী, রাফিক হারিরি, বারলুসকোনি, মুয়াম্মার গাদ্দাফি, সাদ্দাম হোসেনসহ এমন অসংখ্য রাষ্ট্রপ্রধানের। শেষপর্যন্ত তাদের ভাগ্যে কী ঘটেছিল তা সবারই জানা।
এদিকে, বাংলাদেশের সাবেক দুই প্রধানমন্ত্রীও টাইম ম্যাগাজিনের কভারে স্থান পেয়েছিলেন। 

২০০৬ সালে খালেদা জিয়া টাইমের কভারে আসার পর থেকে তার দুঃসময় শুরু হয়। চেষ্টা করেও আর ক্ষমতায় আসতে পারেননি। এবার ২০২৩ সালে হার্ড পাওয়ার শিরোনামে শেখ হাসিনা টাইম ম্যাগাজিনের কভারে এসেছিলেন। শেখ হাসিনা টাইম ম্যাগাজিনের কভারে আসার বছর ঘোরার আগেই ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছাড়তে হয় শেখ হাসিনাকে। তাই অনেকে বলছেন, তবে কী টাইমের কভারেই কপাল পুড়ল শেখ হাসিনার?

রূপালী বাংলাদেশ

Link copied!