ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

পৃথিবীতে আঘাত হানছে শক্তিশালী সৌরঝড়

রূপালী ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ০৮:১৫ পিএম

পৃথিবীতে আঘাত হানছে শক্তিশালী সৌরঝড়

ছবি: সংগৃহীত

পৃথিবীতে আঘাত হানছে শক্তিশালী সৌরঝড়। মূলত সৌরঝড়ের সময় সূর্যের কেন্দ্রে প্লাজমা ও চুম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ ঘটে। সেই ঝড়ের ঝাপটা পৃথিবীতে আঘাত হানলে বৈদ্যুতিক ও চুম্বকীয় বিকিরণের বিচ্ছুরণ দেখা যায়।

সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে, আগামী শনিবার (৫ অক্টোবর) এমনই এক সৌরঝড় পৃথিবীতে আঘাত হানতে পারে

এনওএএর তথ্যমতে, সৌরঝড়ের ঝাপটা শনিবার দুপুরের পর পৃথিবীর ওপরে আছড়ে পড়তে পারে। এ সময় সৌরঝড়ের কারণে পৃথিবীর রেডিও তরঙ্গ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি পাওয়ার গ্রিডের ক্ষতি ও স্যাটেলাইট যোগাযোগব্যবস্থায় ব্যাঘাত ঘটতে পারে।

জানা গেছে, সূর্যপৃষ্ঠের সানস্পট এআর৩৮৪২ অঞ্চলে এই ঝড়ের সূত্রপাত। গত মঙ্গলবার এই অঞ্চলে বড় ধরনের এক বিস্ফোরণ ঘটেছে। এতে গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় শক্তিশালী সৌরঝড় তৈরি হয়েছে। এই সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠে শক্তিশালি ভূচুম্বকীয় ঝড় তৈরি হবে। সৌরঝড়ের ঝাপটার কারণে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাওয়াইজুড়ে রেডিও তরঙ্গ অকার্যকর হয়ে গেছে।

নাসার তথ্যমতে, শনি ও রোববারের মধ্যে কোনো এক সময় পৃথিবীতে পূর্ণশক্তিতে আঘাত হানবে সৌরঝড়টি। এ সময় সৌরঝড়ের বিকিরণের কারণে পৃথিবীর চৌম্বকমণ্ডল প্রভাবিত হবে। তখন আকাশে অরোরা নামের বিশেষ আলোকছটা দেখা যাবে। তবে ঝড়ের প্রভাব কতটা শক্তিশালী হবে, তা এখনো স্পষ্ট নয়।

আরবি/ এইচএম

Link copied!