ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

২০২৫ সালে পরিষেবা স্থগিত করতে পারে ইউরোস্টার

নেদারল্যান্ডস থেকে মো. সায়েম ফারুকী

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৮:২০ পিএম

২০২৫ সালে পরিষেবা স্থগিত করতে পারে ইউরোস্টার

ছবি: সংগৃহীত

ডাচ রেল ব্যবস্থা ইউরোপের অন্যতম ব্যস্ততম সেবা।  যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেন ব্যবহার করেন। সারা দেশে প্রায় ৪শ টি রেলস্টেশন আছে। প্রতিটি স্টেশনের পাশাপাশি সংলগ্ন পার্কিং এলাকা রয়েছে। রাতের নিরাপত্তার জন্য আলো দিয়ে সজ্জিত।

আমস্টারডাম থেকে লন্ডন পর্যন্ত ইউরোস্টারের সরাসরি ট্রেন পরিষেবা, ব্রিটেনকে উত্তর-পশ্চিম ইউরোপের সাথে সংযোগকারী মসৃণ, উচ্চ-গতির ট্রেন, আগামী বছর স্থগিত করা হতে পারে বলে জানিয়েছেট্রেন কোম্পানিটি। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন প্রধান নির্বাহী গোয়েনডোলিন ক্যাজেনাভ। ইউরোস্টার হল পশ্চিম ইউরোপের একটি আন্তর্জাতিক উচ্চ-গতির রেল পরিষেবা, যা বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস এবং যুক্তরাজ্যকে সংযুক্ত করে।

প্রধান নির্বাহী গোয়েনডোলিন ক্যাজেনাভ বলেন, "ডাচ রেল অবকাঠামোর উচ্চাভিলাষী এবং জটিল সংস্কারের জন্য প্রচুর প্রচেষ্টা চলছে। ২০২৩ সালের নভেম্বর থেকে, ডাচ হাই-স্পিড লাইনের বিভিন্ন অংশে ট্রেনের গতি ১৬০ কিলোমিটার থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় কমানো হয়েছে। যা ঘন ঘন বিলম্ব এবং দীর্ঘ যাত্রার সৃষ্টি করে। আমস্টারডাম কেন্দ্রীয় স্টেশনের চলমান সংস্কারের ফলে সরাসরি লন্ডন রুট সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। যা যাত্রীদের স্থানান্তর করতে এবং ব্রাসেলসে পাসপোর্ট নিয়ন্ত্রণের মাধ্যমে যেতে বাধ্য করেছে। "ইউরোস্টার পরিকল্পনা অনুযায়ী ২০২৫ সালের প্রথম দিকে সরাসরি পরিষেবাগুলি পুনরায় চালু করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত," ক্যাজেনাভ বলেছেন৷ "তবে আমরা উদ্বিগ্ন যে আমস্টারডাম এবং লন্ডনকে পুনরায় সংযোগ করার জন্য আশেপাশের অবকাঠামোর প্রস্তুতি সম্পর্কে কোনও গ্যারান্টি বা স্পষ্ট প্রতিশ্রুতি নেই।" ইউরোস্টার ১৯৯৬  সাল থেকে আমস্টারডাম থেকে প্যারিস, ব্রাসেলস এবং পরে লন্ডনে দৈনিক সংযোগের প্রস্তাব দিয়েছে এবং গত বছর ৪.২ মিলিয়ন যাত্রী নেদারল্যান্ডস এবং ফ্রান্স, যুক্তরাজ্য, বেলজিয়ামের মধ্যে ইউরোস্টারের সাথে ভ্রমণ করেছে।

"স্বচ্ছ হওয়ার জন্য, ইউরোস্টার নেদারল্যান্ডসকে তার নেটওয়ার্কের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বৃদ্ধির সম্ভাবনা বলে মনে করে, এই কারণেই ডাচ রুট সম্পর্কে আমি যে সমস্ত সিদ্ধান্ত নিয়েছি তা ডাচ গ্রাহকদের সর্বোত্তম পরিষেবা দেওয়ার লক্ষ্যে নিয়েছি," ক্যাজেনাভ বলেছেন ৷

ইউরোস্টার চালু রাখতে, তিনি বলেছিলেন যে কোম্পানির প্রয়োজন একটি দৃঢ় প্রতিশ্রুতি যে 2025 সালের শুরুর দিকে টার্মিনালটি যথাসময়ে খোলা হবে, যথাযথ সীমান্ত নিয়ন্ত্রণ সংস্থান, সেন্ট্রাল স্টেশনে অবশিষ্ট দীর্ঘ প্ল্যাটফর্মে অ্যাক্সেস এবং সেই ক্ষমতার সীমাবদ্ধতা ইউরোস্টারকে মানচিত্র থেকে ঠেলে দেবে না।

"এই নাটকীয় ফলাফল ইউরোস্টারের সিদ্ধান্তের ফলাফল হবে না, বরং আন্তঃসীমান্ত যাত্রীদের প্রতি সীমিত মনোযোগের কারণে," ক্যাজেনাভ বলেছেন। "এটি নেদারল্যান্ডস ছেড়ে ইউরোস্টার হবে না, এটি হবে ইউরোস্টারকে নেদারল্যান্ডস থেকে বের করে দেওয়া হবে। "একজন এনএস মুখপাত্র ডাচ নিউজকে বলেছেন যে সংস্থাটি ইউরোস্টারের অংশীদার এবং একই স্বার্থ রয়েছে। "এনএস এর আগে উচ্চ গতির লাইনের অবকাঠামো নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছে," তিনি বলেছিলেন।

জুলাই মাসে, এনএস গতি বিধিনিষেধকে "অগ্রহণযোগ্য" হিসাবে বর্ণনা করেছে।

টার্মিনালটির ধারণক্ষমতা প্রায় ২৫০ জন। ইউরোস্টার যাত্রীদের জন্য প্রায় দ্বিগুণ ক্ষমতা সহ একটি বড় টার্মিনাল স্টেশনের একটি ভিন্ন অংশে তৈরি করা হচ্ছে। তবে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে না বলে জানিয়েছেন মিসেস বেল্ডারবোস। "এটি একটি লজ্জাজনক," তিনি বলেন, ট্রেন কোম্পানি লোকেদের স্বল্প দূরত্বের জন্য প্লেনের পরিবর্তে ট্রেন নিতে রাজি করার চেষ্টা করছে৷ আমস্টারডাম থেকে লন্ডনের ফ্লাইটে এক ঘণ্টারও কম সময় লাগে। আমস্টারডাম থেকে লন্ডন পর্যন্ত ট্রেনের যাত্রায় প্রায় চার ঘণ্টা সময় লাগে, রটারডাম, ব্রাসেলস, নেদারল্যান্ডস এবং লিলি, ফ্রান্সে স্টপেজ।

ডাচ নিউজ মিডিয়া দ্বারা পূর্বে প্রকাশিত ঘোষণা অনুসারে, আমস্টারডাম-লন্ডন রুট বন্ধ। যা ২০২০ সালে বাস্তবায়িত হয়েছিল। প্রাথমিকভাবে পুরো এক বছর স্থায়ী হবে বলে আশা করা হয়েছিল। পরিষেবা এখনও বিঘ্নিত হবে, তবে এই সময়কালটি এখন অর্ধেক করা হয়েছে। ইউরোস্টার গ্রুপের সিইও গোয়েনডোলিন ক্যাজেনাভ তার বিবৃতিতে বলেছেন: "এখন আমাদের ফোকাস হওয়া উচিত কিভাবে আমরা এই সময়ের মধ্যে ইউরোস্টার গ্রাহকদের সর্বোত্তম অভিজ্ঞতা এবং ভ্রমণ সংযোগ অফার করতে পারি" এবং যোগ করেছেন: "আমরা সরাসরি পরিষেবাগুলি পরিচালনা করতে থাকব। দুটি দেশ।" লন্ডন এবং আমস্টারডাম অন্তত একটি উপায়।"

পরিষেবা বিঘ্নিত হওয়ার সময় ট্রেনে আমস্টারডাম থেকে ইউকে ভ্রমণ করা এখনও সম্ভব হবে, তবে ব্রাসেলসে যাত্রীদের পরিবর্তন করতে হবে।

লন্ডন থেকে আমস্টারডাম ভ্রমণকারী যাত্রীদের জন্য সমস্ত পাসপোর্ট চেক সেন্ট পিটার্সবার্গে সম্পন্ন হবে। এটি প্যানক্রাস ইন্টারন্যাশনাল স্টেশনে অনুষ্ঠিত হয়।  ইউরোস্টার মহামারী চলাকালীন সংগ্রাম করেছে, যাত্রী সংখ্যা প্রায় সম্পূর্ণরূপে বাদ দেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের প্রস্থান তার দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিয়েছে, পাসপোর্ট নিয়ন্ত্রণে দীর্ঘ সময় অপেক্ষার কারণে ট্রেন কোম্পানিকে যাত্রীর সংখ্যা সীমিত করতে বাধ্য করেছে।

ইংল্যান্ড এবং অন্যান্য দেশ থেকে আমস্টারডামে আসা বিপুল সংখ্যক পর্যটক শহরের উপর চাপ সৃষ্টি করে। শহরের ওয়েবসাইট অনুসারে, ২০২১ সালে প্রায়৯ মিলিয়ন পর্যটক শহরটি পরিদর্শন করেছেন। এই সংখ্যাটি ২০১৯ সালে প্রায় ২২ মিলিয়ন পর্যটকের সাথে শীর্ষে ছিল।

নবায়নযোগ্য জ্বালানি লক্ষ্যমাত্রায় অগ্রবর্তীর প্রথম পদক্ষেপ হিসেবে সব ট্রেন চালনায় বায়ুশক্তি ব্যবহার শুরু করেছে নেদারল্যান্ডস। নেদারল্যান্ডস-এর সব ট্রেন পুরোপুরি বায়ুশক্তিতে পরিচালিত হচ্ছে। এই শক্তি বায়ুকলে উৎপাদিত হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তিভিত্তিক সাইট সিনেট। এনেকো এবং এনএস-এর যৌথভাবে চালিত এক ওয়েবসাইট দাবি করেছে, শতভাগ বায়ুচালিত এই ট্রেন নেটওয়ার্ক দৈনিক প্রায় ৬০০,০০০ যাত্রীদের কার্বন-নিরপেক্ষ ভ্রমণ নিশ্চিত করছে।

২০১৫ সালে বায়ুচালিত রেল ব্যবস্থার পরিকল্পনা ঘোষণা দ্বারা কার্বন-নিরপেক্ষ এই ট্রেন চালনার ধারণা প্রথম আনে ডাচ শক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান এনেকো। ২০১৮ সালে এ প্রকল্প শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নেদারল্যান্ডসের অনেক বায়ুকল আর এনেকো ও এনএসসহ পুরো ডাচ ইলেকট্রিক রেলওয়ে প্রতিষ্ঠানের প্রচেষ্টায় চলতি বছরের শুরুতেই এই প্রকল্প চালু করা সম্ভব হয়েছে।

 

মো. সায়েম ফারুকী, সম্পাদক, রূপালী বাংলাদেশ

আরবি/জেডআর

Link copied!