ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

চলচ্চিত্রের সংকট ও উত্তরণের উপায়

মনতাজুর রহমান আকবর

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৫:০৯ পিএম

চলচ্চিত্রের সংকট ও উত্তরণের উপায়

ছবি: রূপালী বাংলাদেশ

নায়ক মান্না মারা যাওয়ার পর থেকে চলচ্চিত্রের ধ্বংস শুরু হয়। ধীরে ধীরে চলচ্চিত্র নির্মাণ বন্ধ হতে থাকে। অন্যান্য নায়ক-নায়িকা তখন যারা ছিলেন, তাদের থেকে দর্শক মুখ ফিরিয়ে নেয়। পরবর্তী সময়ে শাকিব খানকে নিয়ে কিছু চলচ্চিত্র হয়েছে, ব্যবসা সফলও হয়েছে। কিন্তু চলচ্চিত্র আর ঘুরে দাঁড়ায়নি। ধীরে ধীরে প্রোডাকশন হাউসগুলো বন্ধ হতে থাকে। প্রযোজক হারিয়ে যেতে থাকেন। সিনেমা হল বন্ধ হতে থাকে। শুরু হয় ধ্বংস। ২০১০ থেকে ২০২৪; ধুঁকে ধুঁকে চলছে চলচ্চিত্র।

যে সিনেমা-চলচ্চিত্র দিয়ে লাখ লাখ কোটি কোটি টাকা ব্যবসা করেছে সিনেমা হলমালিকরা; তারা এ ধ্বংসের সময় এগিয়ে আসেননি। সিনেমা হলমালিকরা ছবি নির্মাণে এগিয়ে আসেননি। অথচ এই সিনেমা হলমালিক নিজেরা তৈরি করে অশ্লীল কাটপিস চালিয়ে চলচ্চিত্রকে ধ্বংস করেছে। পরবর্তী সময়ে সব দোষ পরিচালকদের ঘাড়ে চালিয়ে গেছে সব সময়।

ধ্বংসের আরও কারণ আছে শিল্পী সংকট (দর্শকের পছন্দের নায়ক-নায়িকা গড়ে ওঠেনি)। পরবর্তী প্রযোজক-পরিচালকরা দর্শকের মনের মতো চলচ্চিত্র নির্মাণে ব্যর্থ হয়েছে।

অপরদিকে টিভি চ্যানেলগুলো আমাদের (এফডিসি) চলচ্চিত্রের সব শিল্পী-কলাকুশলীর নামে প্রপাগান্ডা করেছে। সেটা একটা ধ্বংসের কারণ। ইউটিউব আসার পর বাংলাদেশের দর্শকরা মোবাইলে ছবি দেখা শুরু করে। এটাও একটা ধ্বংসের কারণ। মোবাইলে ভারতীয় শতকোটি বাজেটের ছবি দেখাতে বাংলাদেশের চলচ্চিত্র দেখা থেকে মুখ ফিরিয়ে নেয় দর্শক।

সিনেমা হল বন্ধ হয়ে যাবার পর শুরু হয় সিনেপ্লেক্স নামক সিনেমা হল নির্মাণ। বড় বড় ডিপার্টমেন্টাল মার্কেটের ভিতরে দর্শকরা এটা লুফে নেয়। সিনেপ্লেক্স মালিকরা বাংলাদেশের চলচ্চিত্র চালায় না। তারা ইংরেজি ও ভারতীয় ছবি  দেখায় এটাও একটা ধ্বংসের কারণ। এখন প্রশ্ন হচ্ছে ধ্বংসপ্রাপ্ত চলচ্চিত্রকে আবার পুনরজ্জীবিত করার উপায় কী? সিনেপ্লেক্সে যেসব ধরনের দর্শক যায়, তাদের মন-মানসিকতা অনুযায়ী চলচ্চিত্র নির্মাণ করতে হবে। নতুন প্রজেক্টের গল্প তৈরি করতে হবে। 
সিনেপ্লেক্সের স্ক্রিন (৭০ মিমি) চিন্তা করে ক্যামেরার কাজ করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সাউন্ড (শব্দ) ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম সম্পর্কে ধারণা নিয়ে নতুন চলচ্চিত্রে সংযোজন করতে হবে।

সর্বোপরি, নতুন প্রজেক্ট-নতুন গল্প, নতুন গান-নতুন ফটোগ্রাফি, নতুন সংগীত-দর্শকদের মনের মতো চলচ্চিত্র নির্মাণ করতে পারলে হয়তো চলচ্চিত্র আবার ঘুরে দাঁড়াতে পারে। 
 

বীর মুক্তিযোদ্ধা, চিত্র পরিচালক-প্রযোজক
 

আরবি/জেডআর

Link copied!