ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শেখ হাসিনা বিদেশী মদদে বিডিআর হত্যাকাণ্ড ঘটিয়েছিল: মেজর হাফিজ

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ১২:৪৬ পিএম

শেখ হাসিনা বিদেশী মদদে বিডিআর হত্যাকাণ্ড ঘটিয়েছিল: মেজর হাফিজ

ছবি: রূপালী বাংলাদেশ

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দীন আহমেদ বলেছেন, সেনাবাহিনীর মনোবল ভেঙে দিতেই বিডিআর হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল। শেখ হাসিনা বিদেশী মদদে এই হত্যাকাণ্ড ঘটিয়েছিল।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

মেজর হাফিজ বলেন, আওয়ামী লীগের যোগসাজশে সুপরিকল্পিতভাবে এই হত্যাকাণ্ডটি সংঘটিত হয়েছে। ২০০৯ সালের ২২শে ফেব্রুয়ারি আওয়ামী লীগ নেতা ওয়ার্ড কাউন্সিলর তোরাব আলীর বাসায় আওয়ামী লীগ নেতাকর্মীদের বিডিআর সৈনিকদের সাথে বৈঠক হয়। সেখানেই সকল পরিকল্পনা করা হয়েছিল।

মেজর হাফিজ বলেন, এখন নিরপেক্ষ সরকার ক্ষমতায় রয়েছে। এখন সব ঘটনা সামনে আনা উচিত। লে. জেনারেল জাহাঙ্গীর যে তদন্ত কমিটির প্রধান ছিলেন, সে কমিটির রিপোর্ট তখন প্রকাশ করা যায়নি, তা আবার প্রকাশ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বিডিআর ঘটনার পর শেখ হাসিনার কর্মকাণ্ড ছিল রহস্যজনক। হত্যাকাণ্ডের পর শেখ হাসিনার সাথে সেনাবাহিনীর কর্মকর্তাদের একটি মিটিং হয়। সেখানে সেনা কর্মকর্তারা এই হত্যাকাণ্ডের কৈফিয়ত দাবি করেন। পরে সেখান থেকে প্রায় ৫০-৬০ জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়। তারা পরবর্তীকালে নানা ধরনের নিগ্রহেরও শিকার হন।

মেজর হাফিজ আরও বলেছেন, আওয়ামী লীগের একমাত্র কাজ ছিলো প্রতিবেশি রাষ্ট্রকে সব রকম সুবিধা দেয়া। বর্তমান সরকার যেভাবে পুনর্বিচার ও তদন্তের সিদ্ধান্ত নিয়েছে তা যেন সঠিকভাবে করতে পারে। বিডিআর হত্যাকাণ্ডের নির্মোহ তদন্ত হলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এ সময় উপস্থিত ছিলেন, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিউল্লাহ।
 

আরবি/জেআই

Link copied!