ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
৪৭ বছরের প্রতিষ্ঠা বার্ষিকীর চ্যালেঞ্জ

গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করবে বিএনপি: ফখরুল

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ০৩:০৬ পিএম

গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করবে বিএনপি: ফখরুল

ছবি: রূপালী বাংলাদেশ

ঢাকা: ৪৭ বছরে পা দিলো বিএনপি। দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সকালে দলের প্রতিষ্ঠাতা প্রয়াতরাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পন করেছে বিএনপির নেতা-কর্মীরা। স্বৈরতন্ত্রের পতনের পরে ‘মুক্ত পরিবেশে’ নতুন বাংলাদেশ গড়ে তোলার শপথনিয়েছে তারা।

রোববার (১ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ীকমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খানসহ কয়েক হাজার নেতা-কর্মীকে নিয়ে শেরে বাংলা নগরে জিয়ার করবে পুস্পস্তবকঅর্পন করেন এবং প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন।

নতুন বাংলাদেশ গড়ার শপথ

পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, ‘আজকে আমাদের দলেরভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে নতুন বাংলাদেশের স্বপ্ন দেখছেন, বাংলাদেশকেনতুন করে গড়ে তোলবার জন্য নিজে কাজ করছেন সেই বাংলাদেশকে গড়ে তোলবার জন্য আজকে আমরা প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি, শপথ নিয়েছি। যেকেনো বালাই আসুক, সব চ্যালেঞ্জকে মোকাবিলা করে বাংলাদেশেগণতন্ত্র সুপ্রতিষ্ঠা করা, মুক্ত বাজার অর্থনীতিকে প্রতিষ্ঠিত করা এবং সমৃদ্ধবাংলাদেশ গড়ে তোলার জন্য আমরা কাজ করে যাবো। এটা আমাদের শপথ।

মির্জা ফখরুল আরও বলেন, ‘আজকে ২০২৪ সালে যে স্বাধীনতা আমরা অর্জনকরেছি তার জন্যে বিএনপি দীর্ঘ ১৫ বছর ধরে সংগ্রাম করছে,লড়াই করছে। বিএনপির সবচেয়েবেশি নেতা-কর্মী গুম হয়ে গেছে, ২ হাজারের বেশি নেতা-কর্মীকে হত্যা করা হয়েছে, ৬০লক্ষ নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে শুধুমাত্র গণতান্ত্রিকসংগ্রামের জন্য। আমরা আজকে এদিনকে স্মরণ করছি। আল্লাহর অশেষ রহমতে ছাত্র-জনতাকেসঙ্গে নিয়ে আজকে আমরা এই দিনটিকে মুক্ত স্বাধীন পরিবেশে পালন করতে পারছি। আমরা বিশ্বাস করি, বিএনপি সবসময় নেতৃত্ব দিয়েছে। আগামী দিনে সঠিক রাজনীতি এবং জনগনকে সঙ্গে নিয়ে আমরা সঠিকভাবে সামনের দিকে এগিয়ে যাবো।’

তিনি বলেন, ‘এখন বিএনপির মূল কাজ হচ্ছে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সাহেব যে স্বপ্ন দেখেছিলেন, যে আদর্শ প্রতিষ্ঠা করেছিলেন সেই আদর্শগুলোকে বাস্তবায়িত করা। দেশনেত্রী বেগম খালেদা জিয়া যে গণতন্ত্রপ্রতিষ্ঠা করেছেন তাকে প্রতিষ্ঠিত করা।’

চন্দ্রিমাউদ্যানে মানুষের ঢল

বিএনপির জন্মদিন পালনে চন্দ্রিমা উদ্যানে জিয়ার কবরে শ্রদ্ধাজানাতে নেতা-কর্মী-সমর্থকদের ঢল নামে। সকাল থেকে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড থেকেক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে নেতা-কর্মীরা আসে। তারা ‘শুভ শুভ জন্মদিন, বিএনপির জন্মদিন’, ‘লও লও লও সালাম, জিয়া তুমি লও সালাম’, এক জিয়া লোকান্তরে লক্ষ জিয়া ঘরেঘরে’, ‘আজকের এই দিনে জিয়া তোমায় মনে পড়ে’ ইত্যাদি শ্লোগানে বিজয় সরণী থেকেচন্দ্রিমা উদ্যান সরব করে রাখে নেতা-কর্মীরা। এদনি কর্মীরা রঙ্গিন ব্যানার নিয়ে আসে। মাথায় বাধা ছিলো বিএনপির পতাকা সম্বলিত ফিতা। দীর্ঘ বছর পরে এই প্রথম চন্দ্রিমা উদ্যানে জিয়ার সমাধিস্থলে হাজারহাজার মানুষের উপস্থিতি দেখা গেলো। অতীতে পুলিশি নিরাপত্তার কারণে নেতা-কর্মীদের মিছিল এবং প্রবেশে ছিল নানা বিধিনিষেধ। জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন পর্বের পর প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত হয়।

বিএনপির যাত্রাযেভাবে শুরু

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদীদের ‘যূথবদ্ধ শক্তিমঞ্চ’ হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিপ্রতিষ্ঠা করেন।বিচারপতি আবদুস সাত্তারের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল(জাগদল) বিলুপ্ত করেবিএনপির যাত্রা শুরু হয় এই 
দলের যুক্ত হয়, মশিউর রহমান যাদু মিয়ার ন্যাশনাল আওয়ামী পার্টি, কাজী জাফর আহমেদের নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস পার্টি, শাহ আজিজুর রহমানের নেতৃত্বাধীন মুসলিম লীগ, মাওলানা আবদুল মতিনের নেতৃত্বাধীন বাংলাদেশ লেবার পার্টি ও রসরাজ মন্ডলের নেতৃত্বাধীন বাংলাদেশ তফসিলি ফেডারেশন।

জিয়া থেকে খালেদা

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠারাষ্ট্রপতি জিয়াউর রহমান চেয়ারম্যান হন। তার মৃত্যুর পর কিছুদিন চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন বিচারপতি আবদুস সাত্তার। এরপর খালেদা জিয়া দলের দায়িত্বে আসেন ১৯৮৩ সালে।বিএনপির ৪৬ বছরের ইতিহাসে ৪১ বছর ধরে দলের একটানা সাংগঠনিক নেতৃত্ব দিয়ে যাচ্ছেন খালেদা জিয়া। ২০১৮ সালের ৮ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাষ্ট মামলায় ৫ বছরের সাজায় খালেদা জিয়া পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে যাওয়ারপর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানে দায়িত্ব নেন লন্ডনে অবস্থানরত তারেক রহমান।

চার বার ক্ষমতায় ও দুই বার বিরোধী দলের থাকা এই দলটির বিভিন্ন সময় নানা বাঁধা-বিপত্তির মুখেও পড়েছে।২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন বর্জনের পর একাদশনির্বাচনে অংশ নিয়ে বিএনপি বর্তমানে সবচেয়ে কম সাংসদ ৬ জনকে নিয়ে সংসদে আছে।

বন্যায়প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি সীমিত

দেশের পূর্বাঞ্চলের জেলাসমূহে ভয়াবহ বন্যার কারণে বিএনপি তারপ্রতিষ্ঠাবার্ষিকীর ঘোষিত কর্মসূচি সীমিত করে এর অর্থ দলের ত্রাণ তহবিলে দিয়েছে। ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, কেন্দ্রীয় শহীদসাংস্কৃতিক অনুষ্ঠান, সারাদেশে শোভাযাত্রা, মৎস্যঅবমুক্তকরণ এবং বৃক্ষ রোপণ কর্মসূচি ছিলো। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে রাজধানীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়, গুলশানে চেয়ারপারসনের কার্যালয়সহ সারাদেশে উত্তোলন করা হয় দলীয় ও জাতীয় পতাকা। দুপুরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া মাহফিল হয়।

বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে পোস্টার ছাপানো হয়। টানা আড়াই বছর শেখ হাসিনা সরকারের নিষেধাজ্ঞা দলের মূখপাত্র দৈনিক দিনকাল বন্ধথাকার পর রোববার এই প্রতিষ্ঠাবার্ষিকীর দিন পত্রিকাটি আবার প্রকাশিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বানীতে দলের নেতা-কর্মীদেরশুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এই সময়ে দলের শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, নাসির উদ্দিন অসীম, সুলতান সালাহউদ্দিন টুকু, মীর সরাফত আলী সপু, রফিকুল ইসলাম, নাজিমউদ্দিন আলম, মীর নেওয়াজ আলী নেওয়াজ, আবদুলকাদির ভুঁইয়া জুয়েল, শাম্মী আখতার,মাহবুবুল হক নান্নু, হারুনুর রশীদ, সেলিম রেজাহাবিব, কাজী আবুল বাশার, আমিরুজ্জামান শিমুলসহ কেন্দ্রীয় ও মহানগরের নেতারা ছিলেন। অঙ্গসংগঠনের মধ্যে ছিলেন, সাইফুল ইসলাম নিরব, আমিনুল হক,তানভীর আহমেদ রবিন, আফরোজা আব্বাস, হেলেন জেরিন খানসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা।

আরবি/জেআই

Link copied!