ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

প্রমাণিত হলেই মুক্তিযুদ্ধে অপরাধের দায় নেবে জামায়াত: আমির

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৮:৪২ পিএম

প্রমাণিত হলেই মুক্তিযুদ্ধে অপরাধের দায় নেবে জামায়াত: আমির

ফাইল ছবি

১৯৭১ সালে মুক্তযুদ্ধের সময় সংঘটিত অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হলে দায় নেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। এ জন্য দল হিসেবে জামায়াত জাতির কাছে ক্ষমা চাইব বলে মন্তব্য করেছেন দলটির আমির ডা. শফিকুর রহমান।

গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) একটি সংবাদপত্রকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

জামায়াতের আমির শফিকুর রহমান বলেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই, ওই সময়ের আমি সাক্ষী থাকি আর না থাকি, এটা জামায়াতে ইসলামী না। যদি সন্দেহাতীতভাবে এ ধরনের কোনো ভুল বা অপরাধ প্রমাণিত হয়, আমি দায়িত্ব নিয়ে ক্ষমা চাইব জাতির কাছে। আমার কোনো রিজার্ভেশন নেই এ ব্যাপারে। কিন্তু কোনো গোঁজামিল বা মিথ্যা চাপিয়ে দেওয়া হবে, আমি মিথ্যাকে সত্য বলব, এটা আমার পক্ষে সম্ভব না। আগে স্পষ্ট হতে হবে, কোনটা সত্য আর কোনটা মিথ্যা’, যোগ করেন তিনি।

দেশের প্রাচীনতম ইসলামী এই দলের আমির জোর দিয়ে বলেছেন, তারা স্বীকার করেন যে তার দল ‘এক পাকিস্তানের’ পক্ষে ছিল এবং দলের কেউ কেউ ব্যক্তিগতভাবে অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত থাকতে পারেন। তবে এর জন্য সাংগঠনিকভাবে জামায়াতকে দায়ী করা যাবে না।

রাজাকার, আল বদর, আল শামসের মতো সংগঠনগুলো জামায়াত ও এর ছাত্রসংগঠন ছাত্র সংঘের নেতৃত্বে গঠিত হয়েছিল, বিভিন্ন ঐতিহাসিক নথিতে এর উল্লেখ রয়েছে বলে স্মরণ করিয়ে দিলে জামায়াতের আমির বলেন যে, ‘একটা কথা আছে, ইতিহাস বিজয়ীর পক্ষে।’

তিনি বলেন, ‍‍`সেখানে সকল দলের মানুষ ছিল। বাংলাদেশে, পূর্ব পাকিস্তানে তখন যারা ছিল, যারা ভালো মনে করেছে, সরকারের ডাকে সাড়া দিয়েছে। এটাকে দলের দায়বদ্ধতা বলা যাবে না। এটা ব্যক্তির দায়বদ্ধতা।‍‍`

‍‍`হ্যাঁ, বাংলাদেশ জামায়াতে ইসলামী বা পূর্ব পাকিস্তান জামায়াত ইসলামীর কোনো রেজ্যুলুশনের মাধ্যমে যদি এরকম (মুক্তিযুদ্ধ-বিরোধী) কোনো দল গঠন হয়ে থাকে, আর সেই রেজ্যুলুশনের ডকুমেন্ট যদি আওয়ামী লীগের কাছে যায়, সেটা অবশ্যই জাতি গ্রহণ করবে। আমিও গ্রহণ করব‍‍`, বলেন এই রাজনীতিবিদ।

আরবি/ এইচএম

Link copied!