ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ইতিহাস বিকৃতি থেকে জাতিকে রক্ষা করতে হবে: সালাহউদ্দিন টুকু

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৯:৪৫ এএম

ইতিহাস বিকৃতি থেকে জাতিকে রক্ষা করতে হবে: সালাহউদ্দিন টুকু

ছবি: রূপালী বাংলাদেশ

বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু বলেছেন, একটি স্বৈরাচার সরকার বছরের পর বছর অবৈধভাবে ক্ষমতায় থাকতে গিয়ে দেশের ইতিহাস, ঐতিহ্যকে ধ্বংস করে দিয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) দেয়াল লিখন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেয়াল লিখন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সুলতান সালাহউদ্দিন টুকু বলেন,  তারা মনে করেছিলো- তাদের রচিত বিকৃত ইতিহাস দিয়ে দেশের তরুন সমাজ আর নতুন প্রজন্মের মগজ ধোলাই করে তারা আজীবন ক্ষমতায় থাকবেন। তবে দেশের ছাত্র-জনতার সম্মিলিত প্রতিরোধে আর গণঅভ্যুত্থানে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন স্বৈরাচার শেখ হাসিনা। এবার সময় এসেছে দেশের প্রকৃত ইতিহাস সামনে তুলে ধরার। বিএনপির পক্ষ থেকে সেটাকেই গুরুত্ব দেয়া হচ্ছে।

সারাদেশে নেতাকর্মীরা আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত এই কর্মসূচি পালন করবেন। যেখানে জিয়াউর রহমানের দর্শন ছাড়াও গণঅভ্যুত্থানে ছাত্র-জনতার আত্মত্যাগের গ্রাফিতি অঙ্কন করা হবে।

সুলতান সালাহউদ্দিন টুকু পুরানো পল্টন এলাকায় একটি দেয়ালে দেশের জাতীয় পতাকা অঙ্কন করে এই কর্মসূচি শুরু করেন।

এসময় তিনি আরও বলেন, ‘দেশকে এগিয়ে নিতে হলে, আগামী প্রজন্মকে জাগ্রত করতে হলে সঠিক ইতিহাস জানতে হবে। আজকে যারা দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন তাদের ইতিহাস শুধু এই জাতি নয়, পুরো বিশ্ববাসীর সামনে তুলে ধরতে হবে।’

সালাহউদ্দিন টুুকু বলেন, ‘একটি স্বৈরাচার সরকার শুধুমাত্র ক্ষমতায় থাকতে কিভাবে একটি জাতিকে ধ্বংস করতে পারে, কিভাবে দেশের জনগণের উপর গুলি করে গণহত্যা করতে পারে, কিভাবে দেশের বিচার, প্রশাসনকে বিলীন করতে পারে সেসব ইতিহাস তুলে ধরার জন্যই তাদের এ কর্মসূচির আয়োজন। যাতে আগামীতে আর কোন নতুন স্বৈরাচারের উদ্ভব না ঘটে এই জাতির ভাগ্যে’।

আরবি/জেআই

Link copied!