ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
প্রসঙ্গ নির্বাচন

অস্ট্রেলিয়া হাই কমিশনারের সঙ্গে বিএনপির আলোচনা

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৬:১২ পিএম

অস্ট্রেলিয়া হাই কমিশনারের সঙ্গে বিএনপির আলোচনা

ছবি রুপালী বাংলাদেশ

ঢাকা: বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাৎ হয়। বেলা সাড়ে ১২টায় হাইকমিশনারের পতাকাবাহী গাড়ি কার্যালয়ে প্রবেশ করে। দেড় ঘন্টা বৈঠকের পর বিএনপি মহাসচিব হাইকমিশনারকে মধ্যহ্নভোজে আপ্যায়ন করেন।

অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সঙ্গে ছিলেন দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ক্লিনটন পোবকে এবং প্রথম সচিব লারা অ্যাডামস। ঘন্টাব্যাপী বৈঠকের পর আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাথে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যবসা-বানিজ্য ও বিনিয়োগ প্রভৃতি নিয়ে আলোচনা হয়েছে।

আমীর খসরু বলেন, ‘বাংলাদেশের নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। নির্বাচনের জন্য কত সময় লাগতে পারে তারা(অস্ট্রেলিয়া) জানতে চেয়েছে। পাশপাশি নির্বাচনী ব্যবস্থা সংস্কারের জন্য কি কি পরিবর্তন দরকার। সেগুলো কিভাবে এগুচ্ছে সে বিষয়ে তারা জানতে চেয়েছে।

‘এর পাশাপাশি শেখ হাসিনার সরকার চলে যাওয়ার পরে আমরা কি ভাবছি এবং অন্তর্বতীকালীন সরকার কি রকম করছে এবং তাদের একমাস কেমন গেলো, আগামী দিনে আমাদের কি প্রত্যাশা, বাংলাদেশের কি প্রত্যাশা ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে।”

তিনি বলেন, ‘এই অঞ্চলের জিও পলিটিক্স এবং রোহিঙ্গা শরণার্থীদের বিষয়েয় আলোচনা হয়েছে। দুইদেশের মধ্যকার সহযোগিতা এবং অস্ট্রেলিয়ায় বাংলাদেশের অনেক শিক্ষার্থী রয়েছে তা নিয়ে তারা কি করতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

‘মূলত সার্বি্ক আলোচনার পরে তাদের ধারণা যে, যত তাড়াতাড়ি সম্ভব এসব সমস্যার সমাধানের মাধ্যমে আগামীতে বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর হবে।

নির্বাচনের সময়ের বিষয়টি খোলাসা করে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা যৌক্তিক সময়ের তো কথা বলেই যাচ্ছি। সময়ের যুক্তিকতা এখানে যারা স্টেকহোল্ডার আছে তারা বিবেচনা করবে। একচ্যুয়েলি, আমরা একটা টাইম ফ্রেম বলছি না। একটা সময় দিয়ে অন্তবর্তীকালীন সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাচ্ছি না।

‘‘আমরা চাচ্ছি সরকার সফলভাবে তাদের কাজগুলো করে এবং যত তাড়াতাড়ি সম্ভব যেমন নির্বাচন কমিশন চলে গেছে, নতুন কমিশন গঠন করতে হবে, এর মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ার কাজটা শুরু হতে হবে। আমি নিশ্চিত সেই কাজগুলো তারা(অন্তবর্তীকালীন সরকার) খুব দ্রুত করবে। কারণ একদিকে ফায়ার ফাইটিং করতে হবে এবং অন্যদিকে আমাদের দেশে যে প্রাতিষ্ঠিানিক সমস্যাগুলো হয়ে গেছে সেগুলো সমাধান করে নির্বাচনী কার্য্ক্রমের দিকে তাদেরকে যেতে হবে।

সাক্ষাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও দলের আন্তর্জাতিক সস্পর্ক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ ছিলেন।

 

আরবি/এস

Link copied!