ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

যা দেখবেন মারাসি ড্রাইভে

সাইফুল কবির, দুবাই

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০১:২৩ পিএম

যা দেখবেন মারাসি ড্রাইভে

ছবি: রূপালী বাংলাদেশ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বিজনেস-বে নামক স্থানে মারাসি ড্রাইভ হল একটি মাস্টার-পরিকল্পিত ওয়াটার সাইড বা কৃত্রিম লোনা জলের ক্যানেল (নদী)। যা অনেকটাই আঁকাবাকা হয়ে শহরের ওল্ড টাউন (পুরাতন শহর) থেকে বর্তমান ডাউন টাউনে (নতুন শহরে) প্রবেশ করেছে। ডেভেলপার কোম্পানি দুবাই প্রোপার্টিজ গ্রুপ এই ক্যানেলটি তৈরি করে। যার মাধ্যমে পুরো শহরের কমার্শিয়াল ও ট্যুরিস্ট প্লেসকে জলপথের সংযোগস্থলে রুপান্তরিত করেছে। ওপর থেকে শহরটিকে দেখলে মনে হবে অর্ধবৃত্তাকার একটি আপেলের মতো। এ যেন জলপরীদের এক স্বর্গ রাজ্য। কৃত্রিম নদীটি দুবাই ক্রিক, আল যাদ্দাফ, বিজনেস-বে, জুমাইরা হয়ে আরব উপসাগরের সঙ্গে যুক্ত। যার ফলে দুবাই শহরকে ‘মাদিনাত আল জাজিরাতুল দুবাই’ বা দ্বীপের শহর-দুবাই বলা হয়। কারন দুবাইতে আরও অসংখ্য ছোট বড় কৃত্রিম দ্বীপ থাকলেও এই ক্যানেলের (নদীর) মাধ্যমে শহরের বৃহতাংশ এখন একটি দ্বীপ, ‘অন দ্য ওয়াটার লাইফ স্টাইল’ উচ্চ বিলাসী জীবনের অন্যতম শান্তশিষ্ট একটি শহর।
বর্তমান ডাউন টাউনে অবস্থিত আাকাশচুম্বি বুর্জ খলিফা টাওয়ার ও দুবাই মলের পার্শ্ববর্তী এলাকাতেই গড়ে উঠেছে এই ড্রাইভটি। ইন্টারন্যাশনাল হাইওয়ে শেখ জায়েদ রোড ও আল খাইল রোড থেকে সহজে পৌঁছার জন্য বিভিন্ন উড়াল সেতু, পাতাল পথ রয়েছে। এখন পর্যন্ত ৯০ শতাংশ কাজ সম্পন্ন। শুধু মারাসি ড্রাইভ অংশে ১২ কিলোমিটার প্রমোনেড (বোর্ড ওয়াক) যা অন্য একটি ওয়াক-ওয়ে দুবাই মেরিনার ৮ কিলোমিটার ওয়াক-ওয়ের চেয়ে ৫০ শতাংশ বেশি দীর্ঘ ওয়াটার ফ্রন্ট। ১৬ হাজার বর্গমিটার জুড়ে আছে অসংখ্য পার্ক, আউটলেট শপ, ইয়ট ক্লাব, ক্যাফে, রেস্তোরাঁ, পাঁচ তারকা হোটেল, নাইট ক্লাব, আউটডোর সিনেমা এবং স্ট্রিট ফুডের দোকানসহ পাবলিক লাইব্রেরি। জলে আছে ধো-ক্রুজ বা ভাসমান রেস্তোরাঁ ক্যাফে, বোট রাইডিংসহ ভাসমান পার্টি বা ইভেন্টের সুবিধা। ১ হাজার ২৫০টি মাঝারি জাহাজ বা বোটের ঘাটে নোঙ্গর ফেলার স্থান সারিবদ্ধভাবে সাজানো। বর্তমানে স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসার একটি প্রাণ কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে। সেখানে স্যান্ডেলহীন স্যুট-টাই আর সু’জ পরা পর্যটকের আনাগোনাই বেশি।
ইতিহাসপ্রেমীরা দুবাইয়ের প্রকৃত ইতিহাস খুঁজলে জানতে পারবে, এক সময় দুবাই বহির্বিশ্বের সাথে বাণিজ্য হিসেবে প্রধানত মুক্তা এবং মাছ ধরার মাধ্যমে ব্যবসায়িক যাত্রা শুরু করে; যেটি ওল্ড ডাউন টাউন বা পুরোনো শহরের কেন্দ্রস্থল বর্তমান দেরা দুবাই থেকে। স্থানটিকে এখনও ঐতিহ্যগত ব্যবসা, মাছ, স্বর্ণ, ডায়মন্ড, মনি-মুক্তাসহ, বিভিন্ন সুগন্ধি কাঠ, আগর, আতর ও পারফিউমের প্রধান বিপণন কেন্দ্র হিসেবে সংগ্রহ করে রাখা হয়েছে। চাঁদ-সূর্য আর মেঘেদের সঙ্গে মারাসি ড্রাইভ বা দুবাই ক্যানেল (নদী) ও তার রুপ পরিবর্তন করে। প্রকৃতিপ্রমীদের কাছে মনে হবে এ যেন মরুর বুকে নব যৌবনা জলকন্যার রোমাঞ্চকর মায়াবিনী হাতছানি। সূর্যিমামা জেগে উঠার সঙ্গে ভোরের স্নিগ্ধ কোমল হাওয়ায় সেখানকার জলরাশিও দোল খেতে থাকে; আর আধুনিকতার সংস্পর্শে গড়ে ওঠা কাঁচের আবরণযুক্ত বিল্ডিংগুলো যেন সূর্যের আলোর সঙ্গে রিফ্লেকশন খেলায় মেতে ওঠে। মারাসি ড্রাইভের পাশে যেকোনও ক্যাফে বা রেস্তোরাঁয় বসে কফি অথবা চায়ের কাপে চুমুক দিয়ে উপভোগ করার মুহূর্তটি হতে পারে অতুলনীয়। গোধুলি লগ্নে মারাসি ড্রাইভ তার রুপের প্রেমে টেনে নিতে পারে যে কাউকে। গোধুলির রং মাখানো জলরাশি, শান্ত শীতল হাওয়া আর কাঁচে ঢাকা বহুতল ভবনের সোনালী-রুপালি রঙের খেলা মুহুর্তেই আনমনা করে তুলবে আপনাতে। অনন্য এই দৃশ্য অবলোকন করতে যে কেউ দাঁড়িয়ে যেতে পারেন প্রোমোনেড বা ওয়াটার ফ্রন্টের রেলিং ধরে।

আরবি/ আরএফ

Link copied!